প্রতিদিন মা’রা যেতে পারে ৬ হাজার শিশু: ইউনিসেফ

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনার কারণে বিভিন্ন দেশের স্বাস্থ্য ব্যবস্থা এরইমধ্যে দুর্বল হয়ে পড়েছে। চিকিৎসক ও স্বাস্থ্য সেবাদানে সংশ্লিষ্ট কর্মীরা কোভিড-১৯ আক্রা’ন্তদের চিকিৎসায় ব্যস্ত থাকায় বিশ্বজুড়েই ব্যা’হত হচ্ছে অন্যান্য রোগের চিকিৎসা।

যার মধ্যে অন্যতম দুটি ক্ষেত্র- প্রসূতিসেবা ও শিশুস্বাস্থ্য। এই দুই ক্ষেত্রে কোভিড-১৯ মহামা’রীর মা’রাত্মক প্রভাব পড়ায় প্রতিরোধযোগ্য কারণে আগামী ৬ মাসে বিশ্বে প্রতিদিন অন্তত ৬ হাজার শিশু মা’রা যেতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

সংস্থাটি বর্তমান পরিস্থিতিকে ২য় বিশ্বযু’দ্ধের পর ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য সবচেয়ে সং’কটকাল বলেও উল্লেখ করেছে।

জন্স হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের গবেষকদের তথ্য বিশ্লেষণ করে গতকাল বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে ইউনিসেফ এই তথ্য জানায়। ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের প্রতিবেদনটি সম্প্রতি দ্য ল্যানসেট হেলথ জার্নালে প্রকাশ হয়েছে।

প্রতিবেদনে বলা হচ্ছে, নিম্ন ও মধ্যম আয়ের ১১৮টি দেশে চালানো সমীক্ষায় দেখা গেছে, প্রতিরোধযোগ্য কারণ সত্ত্বেও আগামী ৬ মাসে ৫ মাসের কম বয়সী অন্তত ১২ লাখ শিশু মা’রা যেতে পরে। একই সময়ে সন্তান জন্মদানের সময় আরও ৫৬ হাজার ৭০০ মায়ের মৃ’ত্যু হতে পারে।

ইউনিসেফ ইউকের এক্সিকিউটিভ ডিরেক্টর সাকা দেশমুখ বলেন, এই করোনা ভাইরাসের মহামা’রী আমাদের সবাইকে এক সুদূরপ্রসারী পরিণতির দিকে ঠেলে দিয়েছে। তবে নিঃসন্দেহে দ্বিতীয় বিশ্বযু’দ্ধের পর এই প্রথম শিশুরা সবচেয়ে বড় এবং জরুরি বৈশ্বিক সং’কট মোকাবিলা করেছে। তাদের জীবন গণ্ডিব’দ্ধ হয়ে পড়েছে। তাদের অনেকেই যেমন পড়াশুনা হারিয়েছে, তেমনি বন্ধ হয়ে গেছে অনেকের খাদ্য সরবরাহ। এমনকি যুক্তরাজ্যে শিশুরা হামের প্র’কোপের মুখোমুখি হচ্ছে।

ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের ওই প্রতিবেদনে বর্তমানে বিশ্বে শিশুমৃ’ত্যুর ঝুঁ’কিতে থাকা দেশগুলোর তালিকাও দেওয়া হয়। যার মধ্যে শীর্ষ দশে নাম রয়েছে বাংলাদেশ, ব্রাজিল, কঙ্গো, ইথিওপিয়া, ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্থান, উগান্ডা এবং তানজানিয়া।

শেয়ার করুন !
  • 79
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!