করোনার নতুন অ্যান্টিবডি টেস্ট শতভাগ সফল!

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাসের একটি অ্যান্টিবডি টেস্ট শতভাগ সফলতা পেয়েছে। এর মাধ্যমে কারও শরীরে করোনার প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছে কি না তা জানা যাবে। কোনো ব্যক্তি পূর্বে করোনায় আক্রা’ন্ত হয়েছিল কি না তাও জানা যাবে।

পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) এই অ্যান্টিবডি টেস্ট অনুমোদন করেছে বলে গত বুধবার খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) গত সপ্তাহে বলেছে, পরীক্ষার জন্য বিখ্যাত সংস্থা পোর্টন ডাউনের সুবিধায় নতুন ওই অ্যান্টিবডি ব্লাড স্টেস্ট করা হয়, যা উদ্ভাবন করেছে সুইজারল্যান্ডের একটি ওষুধ প্রস্তুতকারক কোম্পানি রোচে।

পিএইচই বলছে, রোচে’র পরীক্ষাটি অত্যন্ত সুনির্দিষ্ট ও শতকরা শতভাগ সফল ছিল। পরীক্ষায় পাওয়া এই ফলাফলকে করোনা প্রা’দুর্ভাবের বিরু’দ্ধে ল’ড়াইয়ে অত্যন্ত ইতিবাচক একটি ডেভেলপমেন্ট হিসেবে ভূয়সী প্রশংসা করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, এই পরীক্ষাটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে এটা নির্ধারণ করা সহজ হয়, একজন রোগী করোনা ভাইরাসে সংক্র’মিত হয়েছেন কি না এবং তার ভেতরে এই ভাইরাসের বিরু’দ্ধে অ্যান্টিবডি তৈরি হয়েছে কি না। এই পরীক্ষার মাধ্যমে কোনো ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের বিরু’দ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয়েছে কি না, তা নির্ধারণে সহায়তা করবে এই অ্যান্টিবডি। পাশাপাশি জনসংখ্যার কত ভাগ এ ভাইরাসে সংক্র’মিত হয়েছে তাও নির্ধারণ করা যাবে।

গত সপ্তাহে পিএইচই পোর্টন ডাউনের বিজ্ঞানীরা নিরপেক্ষ একটি মূল্যায়ন পরীক্ষা করেছেন নতুন রোচে সার্স-কোভ-২ সেরোলজির ওপর। তারা শেষ পর্যন্ত বলেছেন, এটা শতভাগ সফল। এটা একটা অত্যন্ত ইতিবাচক অগ্রগতি।

ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড সোশাল কেয়ার (ডিএইচসিএস) বলেছে, তারা এমন খবরে উৎফুল্ল। তারা বলেছে, এ বিষয়ে সহসাই ঘোষণা দেওয়া হবে। একজন মুখপাত্র বলেছেন, করোনার বিরু’দ্ধে অ্যান্টিবডি টেস্ট আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। এর মাধ্যমে সহজেই শনাক্ত করা যাবে যে, যার এই রোগ আছে।

শেয়ার করুন !
  • 124
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!