করোনা নিয়ে গুজব ছড়ালে জরি’মানা সোয়া ২ কোটি টাকা!

0

আন্তর্জাতিক ডেস্ক:

বলা হয়, যখন কোনো রোগ বা দুর্যোগ আসে, তখন তার সাথে পাল্লা দিয়ে গুজবও ডালপাল মেলে ছড়িয়ে পড়ে। বর্তমানে করোনা পরিস্থিতিতে বিশ্বজুড়ে রাষ্ট্রগুলোর সরকার ও প্রশাসনকে ভাইরাস দম’নের পাশাপাশি গুজব প্রতিরোধেও কাজ করতে হচ্ছে। রোগের চাইতে গুজবও কম ক্ষ’তিকারক নয়। এটি বিভ্রা’ন্তি ও ভুল তথ্য ছড়ানোর মাধ্যমে পরিস্থিতি আরও খারাপ করে তুলতে পারে।

এরই প্রেক্ষিতে করোনা ভাইরাসের সংক্র’মণ ঠেকানোর পাশাপাশি এই ভাইরাস নিয়ে সৃষ্ট গুজব প্রতিরোধ করতে কঠোর পদক্ষেপ নিয়েছে সৌদি আরব। দেশটিতে করোনা নিয়ে কেউ যদি গুজব ছড়ায় তাহলে তাকে সোয়া ২ কোটি টাকা পর্যন্ত জরি’মানা করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত মঙ্গলবার এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, যে ব্যক্তি করোনা ভাইরাস সংক্রান্ত কোনো মিথ্যা সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করবে, যারা প্রপাগান্ডা ছড়াবে, তাদের ১ লাখ থেকে ১০ লাখ রিয়াল (২ লাখ ৩০ হাজার থেকে ২ কোটি ৩০ লাখ টাকা) পর্যন্ত জরি’মানা করা হবে।

জরি’মানার পাশাপাশি তাদের ১ থেকে ৫ বছরের জেল দেওয়া হবে। এমনকি জেল ও জরি’মানা উভয় সাজাও দেওয়া হতে পারে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, ঈদের আগ পর্যন্ত সৌদিতে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সব অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখা যাবে। তবে পবিত্র মক্কা নগরী এবং এর আশপাশের এলাকাগুলোতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কারফিউ জারি থাকবে।

এদিকে, করোনা ভাইরাসের প্রা’দুর্ভাব ঠেকাতে নতুন কিছু নিয়ম বেঁধে দিয়েছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নাগরিক ও প্রবাসীদের নিয়মগুলো গুরুত্ব সহকারে মানতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, সৌদি আরব এখনও পর্যন্ত কোভিড-১৯ এ ৪৬ হাজার ৮৬৯ জন মানুষ আক্রা’ন্ত হয়েছেন। এদের মধ্যে মৃ’ত্যু হয়েছে ২৮৩ জনের।

শেয়ার করুন !
  • 21
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply