এবার বঙ্গোপসাগরে দেখা মিললো বটলনোজ ডলফিনের

0

ফিচার ডেস্ক:

করোনা ভাইরাসের তা’ণ্ডবে যখন মানুষ ঘরে ঢুকে পড়েছে, কমে গেছে দূষণ, সে সময় বঙ্গোপসাগরের তীরের কাছাকাছি দেখা গিয়েছিল শুশুকদের খেলা করতে। এবার দেখা গেল আরো অভূতপূর্ব দৃশ্য। সচরাচর এদিকে বটলনোজ ডলফিনদের দেখা মেলে না। কিন্তু এবার দেখা গেল তাদেরকেও। আনন্দে প্রকৃতির এই সন্তানদের নৃত্য করতে দেখা গেছে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ থেকে।

লকডাউনের কারনে বন্ধ রয়েছে সব ধরনের গণপরিবহন। এমনকি সমুদ্রপথে পণ্য পরিবহনও কার্যত বন্ধ। পর্যটন ও বিনোদন কেন্দ্রগুলো জনশূন্য। কক্সবাজার, কুয়াকাটা সমুদ্রসৈকত ভ্রমণেও রয়েছে নিষে’ধাজ্ঞা। দেশের সমুদ্রপথে এখন টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের টহল বোট, জাহাজ। টহল দিতে গিয়েই দেশ রক্ষায় নিয়োজিত বিভিন্ন বাহিনীর সদস্যরা দেখতে পেয়েছেন বঙ্গোপসাগরের অনেক স্থানে অনাবিল আনন্দে উত্তাল ঢেউয়ে ভেসে নাচছে বটলনোজ ডলফিন।

এসব ডলফিনের কোনোটি ছোট, কোনোটি বড়। এমন দৃশ্য নজর কাড়ে নৌবাহিনী ও কোস্টগার্ড সদস্যদের। বাংলাদেশ নৌবাহিনীর একজন কর্মকর্তা বঙ্গোপসাগরে বটলনোজ ডলফিনের আনন্দনৃত্যের কথা জানিয়েছেন গণমাধ্যমকে।

বাংলাদেশ নৌবাহিনীর যু’দ্ধজাহাজ বিএনএস আলী হায়দার এর কমান্ডার নজরুল ইসলাম বলেছেন, সাগরে টহলের সময় তিনি দেখেছেন জাহাজটির পাশে একদল ডলফিন নাচছে। কোনোটি ডিগবাজি দিচ্ছে। সাগরে থাকার সময় ডলফিনের নানা ধরনের কসরত দেখতে দেখতে অনেক সময় কেটেছে তাদের। এসব দিনে ঝাঁক ঝাঁক ‘বটলনোজ ডলফিন’ চোখে পড়েছে তাদের।

তিনি দেখেছেন, ঘণ্টার পর ঘণ্টা ডিগবাজি দিয়ে অগণিত বটলনোজ ডলফিন সাঁতার কাটছে জাহাজের পাশে। বিষয়টি নজর কাড়ে তার মতো ওই জাহাজের অনেকেরই। তাদের মধ্যে একজন হুমায়ুন কবির বলেন, প্রথমে অবাক হয়ে তাকিয়ে থেকেছি। কারণ বঙ্গোপসাগরে এমন দৃশ্য খুব বেশি দেখা যায় না। সব ধরনের নৌযান চলা বন্ধ থাকায় এখন এসব বটলনোজ ডলফিন চোখে পড়ছে।

তিনি আরও জানান, এই ডলফিনেরা অনেক সময় নাচতে নাচতে জাহাজের খুব কাছে চলে আসছিল। দীর্ঘ সমুদ্রবাসে আমরা এক এক সময় মাঝসাগরে জাহাজের গতি কমিয়ে ডলফিনদের নাচ উপভোগ করেছি।

শেয়ার করুন !
  • 270
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!