রমজানে ইসরায়েল-প্রেম দেখানো টিভি সিরিয়াল দেখাচ্ছে সৌদি আরব

0

বিনোদন ডেস্ক:

পবিত্র রমজানে মধ্যপ্রাচ্যের ইহুদি অধ্যুষিত রাষ্ট্র ইসরায়েলের প্রতি উদার মনোভাব এবং সমর্থন করে দুটি টিভি সিরিয়াল প্রচার করছে সৌদি আরব। এই টিভি সিরিয়ালের মাধ্যমে ইসরায়েল সম্পর্কে আরবদের দৃষ্টিভঙ্গি ভিন্নভাবে উপস্থাপন করায় মুসলিম বিশ্বে সমালোচনার ঝড় উঠেছে।

সমালোচকদের দাবি, ফিলিস্তিন ও আরব বিশ্বের বিরো’ধপূর্ণ সম্পর্ক থাকলেও এতে ইসরায়েয়েলের সঙ্গে স্বাভাবিকতা প্রচার করা হচ্ছে। একই সঙ্গে এই টিভি সিরিয়ালে ফিলিস্তিনিদের নে’তিবাচক চরিত্রে উপস্থাপন করা হয়েছে। ইসরায়েলের প্রতি সৌদি আরবের এমন নমনীয় মনোভাব মধ্যপ্রাচ্যের রাজনীতিকে ভিন্নভাবে দেখানোর পাঁয়তারা চলছে, এমনটাই দাবি তাদের।

দুবাইভিত্তিক সৌদি মালিকানাধীন এমবিসি টেলিভিশন নেটওয়ার্কে দি উম্ম-হারুন এবং মাখরাজ-৭ নামে ইসরায়েলের প্রতি নমনীয় মনোভাব সমর্থিত দুটি টিভি সিরিজ প্রচারিত হচ্ছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে কাতারের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, দি উম্ম-হারুন (মাদার অব হারুন) সিরিয়ালটি ১৯৪০ সালের প্রেক্ষাপটে দেখানো হয়েছে। পারস্য উপসাগরীয় অঞ্চলে এক বৃদ্ধা ইহুদী নার্সের সেবা দেওয়ার মাধ্যমে মুসলিম ও ইহুদীদের ধর্মীয় বন্ধন উপস্থাপন করা হয়েছে। আর কমেডি টিভি সিরিয়াল মাখরাজ-৭ এর মাধ্যমেও ইসরায়েলিদের প্রতি সমর্থন ও সহমর্মিতা দেখানো হয়েছে।

তবে এমন অভিযোগ অ’স্বীকার করে এমবিসি নেটওয়ার্কের এক মুখপাত্র বলেছেন, এমবিসি আরব-ইসরায়েলি দ্ব’ন্দ্ব শুরুর পর থেকে যেসব মানুষ আরব বিশ্বে হতা’শাপূর্ণ জীবনযাপন করছে, তাদের হৃদয়ে আনন্দ ও খুশি নিয়ে আসার চেষ্টা করছে। দুটি জাতি সত্ত্বার মাঝে পারস্পরিক সুসম্পর্ক বজায় রাখাটা জরুরী।

এ ছাড়াও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি আরবের একজন সাংবাদিক ও লেখক প্রচারণামূলক টিভি সিরিয়াল তৈরি করছে বলে জানা গেছে।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে আব্দুল হামিদ কাবিন নামে এক সাংবাদিক বলেন, আঞ্চলিক বিভিন্ন দেশের অভিনেতা-অভিনেত্রীদের অংশগ্রহণে এই টেলিভিশন সিরিয়াল তৈরি করা হবে এবং এটি আগামী বছর থেকে জেরুজালেম ও তেল আবিব শহরে শ্যুটিং করা হবে।

শেয়ার করুন !
  • 127
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply