করোনা চিকিৎসায় বসুন্ধরার ২,০১৩ শয্যার হাসপাতালে রয়েছে অত্যাধুনিক সব সুবিধা

0

সময় এখন ডেস্ক:

করোনা রোগীদের চিকিৎসার জন্য রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) স্থাপিত ২ হাজার ১৩ শয্যার অস্থায়ী হাসপাতালের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। বসুন্ধরা গ্রুপের উদ্যোগে এই হাসপাতাল তৈরি করা হয়েছে।

আজ রোববার দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই হাসপাতালের কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় মন্ত্রী বলেন, এখানে অত্যাধুনিক মোট ২ হাজার ১৩টি আইসোলেটেড শয্যা রয়েছে। এর মধ্যে ৭১টির সঙ্গে অক্সিজেন সিলিন্ডার যুক্ত করা রয়েছে। এ ছাড়া এখানে আরও অন্তত ৪০০টি পোর্টেবল অক্সিজেন সিলিন্ডার রয়েছে। নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ব্যবস্থাসহ এই হাসপাতালটি উন্নত দেশের কোভিড অ’স্থায়ী হাসপাতালের থেকে কোনো অংশেই পিছিয়ে নেই।

এ হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা এখনো শ’ঙ্কিত, আমরা যখন দেখি যে বিভিন্ন যানবাহনে, বিশেষ করে রিক্সায়, সিএনজিতে জটলা পাকায় এবং সেখানে অনেক লোক চলাফেরা করে, আমরা যখন দেখি দোকানে জটলা পাকাচ্ছে, আমরা দেখি শিল্পের সামনে, আমরা দেখি ফেরিঘাটে, তখন আমরা আত’ঙ্কিত হই যে সং’ক্রমণ তো বৃদ্ধি পাবে। আপনারা লক্ষ্য করছেন, সং’ক্রমণ কিছুটা হলেও বেড়েছে। যদি সং’ক্রমণ নিয়ন্ত্রণ না করা হয় তাহলে এটি বাড়তেই থাকবে।

কোভিড-১৯ মোকাবেলায় সরকারের বিভিন্ন প্রস্তুতির কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১০ দিনের মধ্যে ২ হাজার চিকিৎসক ও ৫ হাজার ৫৪ জন নার্স নিয়োগ দেওয়া হয়েছে। আরও নতুন অন্তত ৫ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের কাজ চলমান রয়েছে। দ্রুতই এই টেকনোলজিস্টদের নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া দেশে এখন প্লাজমা থেরাপির কাজ চলমান রয়েছে। পাশাপাশি রেমডেসিভির ওষুধ এখন দেশেই তৈরি হচ্ছে, যা সরকারের কাছে মজুত করা হচ্ছে।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম প্রমুখ।

শেয়ার করুন !
  • 85
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply