ভ্যাক্সিন ছাড়াই ওষুধ ব্যবহারে করোনা দূর করতে চলেছে চীন!

0

আন্তর্জাতিক ডেস্ক:

ভ্যাক্সিন ছাড়াই শুধুমাত্র ওষুধ প্রয়োগের মাধ্যমে বিশ্বব্যাপী মহামা’রি রূপ নেওয়া করোনা ভাইরাস দূর করা সম্ভব। এই ওষুধটি প্রাণীদের ওপর প্রয়োগে ইতোমধ্যে সাফল্য পেয়েছে। এই বছরের শেষ নাগাদ ওষুধটি সাধারণ মানুষ ব্যবহার করতে পারবে।

চীনের পিকিং বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানী এ তথ্য জানিয়েছে বলে আজ মঙ্গলবার সংবাদ প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

গবেষকদের তথ্য মতে, এই ওষুধটি করোনা ভাইরাস আক্রা’ন্ত রোগীকে দ্রুত সময়ে সুস্থ করা ছাড়াও স্বল্প সময়ের জন্য এই ভাইরাস থেকে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে। ভাইরাসের সং’ক্রামক সেল প্রতিরোধে এই ওষুধটি শরীরের নিরপেক্ষ অ্যান্টিবডিগুলোকে ব্যবহার করে প্রস্তুত করা হয়েছে।

বেইজিং ইউনিভার্সিটির অ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জিনোমিক্সের পরিচালক সাননি জি বলেন, আমরা যখন সং’ক্রমিত ইঁদুরগুলোকে নিরপেক্ষ অ্যান্টিবডিগুলো দিয়েছিলাম, এর ৫ দিন পর ভাইরাল লোডটির ২ হাজার ৫০০ ফ্যাক্টর হ্রাস পেয়েছে। এর অর্থ এই সম্ভাব্য ওষুধের চিকিৎসা ক্ষমতা রয়েছে।

তিনি বলেন, ইমিউনোলজি বা ভাইরোলজির তুলনায় আমাদের একক সেল জিনোমিক্স নিয়ে অভিজ্ঞতা ছিল। আমরা যখন বুঝতে পেরেছিলাম যে এককোষের জিনোমিক পদ্ধতি কার্যকরভাবে নিরপেক্ষ অ্যান্টিবডি খুঁজে পেতে পারে তখন আমরা শিহরিত হয়েছিলাম। এরপর থেকেই দিন-রাত করে আমাদের বিশেষজ্ঞরা নিরপেক্ষ অ্যান্টিবডির সন্ধান করছে।

তিনি আরও বলেন, কোনো ভ্যাক্সিন ছাড়াই একটি কার্যকর ওষুধ দিয়ে আমরা মহামা’রি বন্ধ করতে সক্ষম হবো।

এদিকে এমন সুখবরের মাঝেও দুঃসংবাদ এসেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে। করোনা ভাইরাসের সম্ভাব্য ভ্যাক্সিনগুলোর মধ্যে প্রথম সারিতে থাকা অক্সফোর্ডেও টিকাটি প্রাণীর ওপর পরীক্ষায় ব্যর্থ হয়েছে। দ্য টেলিগ্রাফ বলছে, এরই মধ্যে রেসাস ম্যাকাক প্রজাতির বানরের ওপর এই টিকা প্রয়োগ করা হয়েছিল। কিন্তু দেখা গেছে, টিকা প্রয়োগের পরেও ওই বানরগুলো করোনায় আক্রা’ন্ত হয়েছে। এর ফলে মানবদেহে এই টিকা কতটুকু কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের সাবেক অধ্যাপক ডা. উইলিয়াম হ্যাসেলটাইন বলেন, অক্সফোর্ডের টিকাটি যেসব বানরের ওপর প্রয়োগ করা হয়েছিল দেখা গেছে তাদের প্রত্যেকেই করোনায় আক্রা’ন্ত হয়েছে। যেসব বানরকে টিকা দেওয়া হয়নি সেগুলোর শরীর থেকে যে পরিমাণ ভাইরাল আরএনএ শনাক্ত করা হয়েছে, তাতে ভ্যাক্সিন দেওয়া বানরের সমান ছিল। যার মানে হচ্ছে, টিকা দেওয়া সব বানরই আক্রা’ন্ত হয়েছে।

শেয়ার করুন !
  • 137
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!