করোনাকে কেন্দ্র করে ওঁৎ পেতে আছে সাইবার অপরাধীরা

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

করোনা ভাইরাসে নিয়ে উদ্বেগে আছে সারাবিশ্বের মানুষ। সবার মনে আত’ঙ্ক বিরাজ করছে। অনেকেই এর ভ্যাক্সিনের খোঁজে অনলাইনে ঘাঁটাঘাঁটি করেন। এই সুযোগ কাজে লাগিয়ে ওঁৎ পেতে আছে সাইবার অপরাধীরা।

ইসরায়েলভিত্তিক সাইবার গবেষণা প্রতিষ্ঠান চেক পয়েন্ট রিসার্চের গবেষকরা বলেন, গত ২ সপ্তাহে সাইবার অপরাধীরা তাদের অ্যাটাকের পরিমাণ বাড়িয়ে দিয়েছে বহুগুণ। বিশ্বজুড়ে ৪ লাখের বেশি এ ধরনের অ্যাটাক শনাক্ত করা সম্ভব হয়েছে ইতিমধ্যে।

প্রতিষ্ঠানটির গবেষকরা বলেন, সাইবার অপরাধীরা তাদের অ্যাটাকের জন্য ছদ্মবেশ হিসেবে ব্যবহার করছে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং জাতিসংঘ (ইউএন) ও এর বিভিন্ন অঙ্গ সংগঠনের।

এ ধরনের আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তার পরিচয় ব্যবহার করে প্রলু’ব্ধ করার চেষ্টা চালানো হচ্ছে। এ ক্ষেত্রে অনলাইন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের আশ্রয় নেয় তারা। অপরাধীরা এখন মাইক্রোসফট টিম ও গুগল মিট ব্যবহার করে বেশিরভাগ অ্যাটাক চালাচ্ছে।

চেক পয়েন্ট রিসার্চের গবেষকদের তথ্য মতে, গত ৩ সপ্তাহে প্রায় ২০ হাজার করোনা ভাইরাস সং’ক্রান্ত ডোমেইন বিশ্বজুড়ে নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে ‘করোনা কিউর’ বা করোনা চিকিৎসা সং’ক্রান্ত ডোমেইন নিবন্ধন হয়েছে সবচেয়ে বেশি। এছাড়াও পোস্ট করোনা, করোনা ক্রাইসিস, করোনা রিলিফ পেমেন্টসহ এতদ সংশ্লিষ্ট ডোমেইনও নিবন্ধন করা হয়েছে।

গত সপ্তাহে প্রায় ৩০ শতাংশ পর্যন্ত সাইবার অ্যাটাক বাড়তে দেখা গেছে। সাইবার নিরাপত্তা গবেষকরা জানান- বর্তমানে যেসব সাইবার অ্যাটাক ঘটছে, এর বেশিরভাগই ছদ্মবেশে বোকা বানিয়ে ঘটছে বলে তারা দেখতে পেয়েছেন।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছদ্মবেশে হু ডট ইন্টারন্যাশনাল ডোমেইন থেকে একটি ই-মেইল করা হয়। এসব ই মেইলের বিষয়বস্তু হিসেবে কোভিড-১৯ এর ভ্যাক্সিন পরীক্ষার সাম্প্রতিক ফলাফলের ওপর একটি জরুরি চিঠির কথা বলা হয়। এতে থাকা লিংকে ক্লিক করতে প্রলু’ব্ধ করা হয়।

ওই লিংকে ক্লিক করলেই হাতিয়ে নেওয়া হয় গুরুত্বপূর্ণ তথ্য, এমনকি ব্ল্যাকমেলের শি’কার হন ব্যবহারকারী।

শেয়ার করুন !
  • 51
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply