সিগারেট-তামাক উৎপাদন-বিক্রি বন্ধ হবে না- আনন্দ ধুমপায়ীদের!

0

অর্থনীতি ডেস্ক:

বিড়ি-সিগারেটসহ সব ধরনের তামাক কোম্পানির পণ্য উৎপাদন, সরবরাহ ও বিক্রি সাময়িকভাবে বন্ধ করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া একটি প্রস্তাব নাকচ করে দিয়েছে শিল্প মন্ত্রণালয়। আর এই খবর চাউর হতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ধুমপায়ীদের আনন্দ প্রকাশ করতে দেখা যায়।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো ওই প্রস্তাবের ব্যাপারে আজ বুধবার শিল্প মন্ত্রণালয়ে আলোচনার পরে তামাকজাত পণ্যের বিক্রি বন্ধ না করার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম গণমাধ্যমককে বলেন, এটা একটা শিল্প, এখানে প্রচুর লোকজন কাজ করছে। সুতরাং এখান থেকে অন্যদিকে শিফট করতে গেলে, সময় নিয়ে, কৌশল ঠিক করে সেটা করতে হবে। এই শিল্প কোথায় যাবে, লোকগুলো কোথায় যাবে- সেটা একটা সময়ের ব্যাপার।

শিল্প মন্ত্রণালয়ের সচিব আরও বলেন, হঠাৎ করে একটা চিঠি দিয়ে এটা স্থ’গিত করা, আমাদের কাছে মনে হয়েছে এটা যৌক্তিক হলো না।

স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো পাল্টা চিঠিতে শিল্প মন্ত্রণালয় লিখেছে, এটা এখন বন্ধ করা সমীচীন হবে না বা যৌক্তিক হবে না।

শিল্প মন্ত্রণালয়ের সচিব বলেন, করোনা পরিস্থিতির উদ্ভব হওয়ার পর থেকেই প্রতিষ্ঠান চালু রাখার বিধি-বিধান মেনে যেভাবে তামাক কোম্পানিগুলো চলছিল, সেভাবেই এখনো চলবে বলেই আমরা সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পোর্টালে প্রকাশিত সংবাদের মন্তব্যের ঘরে দেখা গেছে ধুমপায়ীদের ব্যাপক উল্লাস।

আজম খান লিখেছেন, সাময়িকভাবে বন্ধ করে বিড়ি সিগারেট জর্দার দাম বাড়িয়ে অর্থ হাতিয়ে নেয়ার চিন্তায় ছিল অনেকেই, তবে তা বোধহয় আর হচ্ছে না।

সৌগত রায় লিখেছেন, এই খাত থেকে বিপুল রাজস্ব আয় করে সরকার, এই খাত বন্ধ হয়ে গেলে সরকারের সেই রাজস্ব ঘাটতি পূরণ করার মত অপর কোনো বড় খাত নেই। বাজেটের কথা ভাবা দরকার ছিল সিদ্ধান্ত দেয়ার আগে। তবে আশার কথা, সরকারের টনক নড়েছে, সঠিক সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রসঙ্গত, গতকাল মঙ্গলবার কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় সব ধরনের তামাক পণ্য উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার এবং তামাক কোম্পানিগুলোকে দেওয়া অনুমতিপত্র প্র’ত্যাহারের অনুরোধ জানিয়ে শিল্প মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!