দেশের মস‌জি‌দগুলোতে ১২২ কো‌টি টাকা দি‌লো সরকার

0

সময় এখন ডেস্ক:

করোনা ভাইরাসে সৃষ্ট চলামান পরিস্থিতিতে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর আওতাধীন দেশের সকল মসজিদের জন্য ১২২ কোটি ২ লাখ ১৫ হাজার টাকার আর্থিক অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এতে প্রতিটি জেলার সিটি কর্পোরেশন ও পৌরসভা এলাকা এবং ইউনিয়ন পর্যায়ে অবস্থিত ২ লাখ ৪৪ হাজার ৪৩টি মসজিদকে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়া হবে।

আজ ২০ মে, বুধবার ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত এক চিঠিতে এই অর্থ বরাদ্দের তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী বিরাজমান করোনা ভাইরাস সং’ক্রমণ পরিস্থিতিতে সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব মেনে চলাসহ নানা কারণে দেশের মসজিদগুলোতে মুসল্লিরা যেতে পারছেন না, যার ফলে দানসহ অন্যান্য সাহায্য কমে যাওয়ায় মসজিদে আয় কমে গেছে। এতে মসজিদের দৈনন্দিন ব্যয় নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে।

উক্ত চিঠিতে আরো হয়, বর্তমান বিদ্যমান পরিস্থিতিতে মসজিদের আর্থিক অ’সচ্ছলতা দূর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি মসজিদের অনুকূলে ৫ হাজার টাকা হারে অনুদান প্রদানে অনুমোদন প্রদান করেছেন। এর পরিপ্রেক্ষিতে প্রতিটি মসজিদের অনুকূলে এ অনুদান ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের সংশ্লিষ্ট বিভাগ, জেলা কার্যালয়ের পরিচালক/ উপ-পরিচালকের ব্যাংক হিসেবে প্রেরণ করা হলো।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক/ উপ-পরিচালকের সমন্বয়ে অনুদানের চেক বিতরণ করতে হবে।

তালিকাভুক্ত মসজিদের অনুকূলে যথাযথ প্রাপ্তি স্বীকার সাপেক্ষে গ্রহণপূর্বক অনুদানের অর্থ/ চেক বিতরণ নিশ্চিত করতে হবে এবং প্রাপ্তি স্বীকার পত্রসহ অন্যান্য কাগজপত্র নিরীক্ষার জন্য যথাযথভাবে ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয়/ জেলা কার্যালয়ে সংরক্ষণ করতে হবে।

অনুমোদিত তালিকায় কোনো প্রকৃত মসজিদের তথ্য বাদ পড়ে থাকলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কর্তৃক প্রত্যয়নসহ তালিকায় অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় অতিরিক্ত বরাদ্দের জন্য মহাপরিচালক ইসলামিক ফাউন্ডেশন বরাবর আবেদন করতে হবে।

শেয়ার করুন !
  • 34
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!