বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে আগুন দেয়ায় যুবক আটক

0

সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জের দিরাই উপজেলার প্রয়াত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের শিষ্য রণেশ ঠাকুরের উজান ধলের বাড়ির আসরঘরে আগুন লাগিয়ে পুড়িয়ে দেয়ার ঘটনায় মামলা হয়েছে।

মঙ্গলবার (১৯ মে) রাতে বাউল রণেশ ঠাকুর বাদী হয়ে দিরাই থানায় মামলা করলে বুধবার দুপুরের অভিযান চালিয়ে ফরহাদ নামের একজনকে আটক করেছে পুলিশ। আটক ফরহাদ মিয়া (২৫) উজান ধল গ্রামের এলাম উদ্দিনের ছেলে।

অন্যদিকে এ ঘটনায় দেশে-বিদেশে সমাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে নি’ন্দা এবং প্রতিবাদের ঝড় উঠেছে।

বাউল-শিল্পী রণেশ ঠাকুর জানান, তার গানের আসর-ঘরটি টিনের বেড়া ও টিনের চালার ছিল। বাউল ভক্তদের নিয়ে এখানে বসতো গানের আসর। করোনা দুর্যোগের কারণে বেশ কয়দিন যাবত ওই ঘরে কেউ থাকতো না। ঘরে দোতরাসহ কিছু বাদ্যযন্ত্র ও গানের বইপত্র ছিল। সব আগুনে পুড়ে পড়ে ছাই হয়ে গেছে।

তিনি জানান, গত রোববার দিবাগত রাত দেড়টার দিকে নিকট আত্মীয় বড় ভাইয়ের স্ত্রীর চিৎকার শুনে ঘর থেকে বের হয়ে দেখেন আগুনে জ্বলছে ঘরটি। প্রতিবেশীদের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনলেও ঘরটি পুরোপুরি পুড়ে ছাই হয়ে যায়। ঘরের পাশের আম গাছ, কাঁঠাল গাছসহ কয়েকটি গাছের ক্ষয়ক্ষ’তি হয়।

রণেশ ঠাকুর আরও বলেন, আমার কোনো শ’ত্রু নেই। কে বা কারা আগুন লাগিয়েছে আমি জানি না। থানায় লিখিত অভিযোগ দিয়েছি। যদি কেউ আগুন লাগিয়ে থাকে তাহলে সেটা পুলিশ খুঁজে বের করবে।

এদিকে এ ঘটনায় বুধবার দু’র্বৃত্তদের দেয়া আগুনে গানের ঘর পুড়ে যাওয়া ক্ষ’তিগ্রস্ত বাউল রণেশ ঠাকুরের পাশে দাঁড়িয়েছে জেলা প্রশাসন। এ সময় তিনি উজানধল গ্রামে আগুনে পুড়ে যাওয়া গানের ঘর পরিদর্শন শেষে টেউটিনসহ আর্থিকভাবে সহায়তা করেন।

জেলা প্রশাসক মো. আব্দুল আহাদ বলেন, রণেশ ঠাকুরের ঘরে অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ী ব্যক্তিদের সুষ্ঠু শনাক্তকরণের জন্য পুলিশ সুপারকে অনুরোধ করা হয়েছে। আমি নিজে ঘটনাস্থল পরিদর্শন করেছি। বাউল রণেশ ঠাকুরকে গানের ঘর নির্মাণের জন্য ৩ বান ঢেউটিন ও আর্থিক সাহায্য দেয়া হয়েছে।

দিরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কে এম নজরুল ইসলাম জানান, রনেশ ঠাকুর নিজে বাদী হয়ে মঙ্গলবার রাতে মামলা করার পর পুলিশ গ্রামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। পুলিশ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে বলে জানান তিনি।

শেয়ার করুন !
  • 452
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!