পশ্চিমবঙ্গে আম্পানের তা’ণ্ডবে নিহ’তের সংখ্যা বেড়ে ৭২

0

কলকাতা প্রতিনিধি:

ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আম্পানের আঘা’তে অন্তত ৭২ জন নিহ’ত হয়েছেন বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার সংস্থাটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গে আঘা’ত হানার পর দুর্বল হয়ে পড়েছে। পরে এটি ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশে চলে গেছে। ঘূর্ণিঝড়ের তা’ণ্ডবে কয়েক হাজার গাছ, কুঁড়েঘর ও নিচু এলাকা প্লাবিত হয়েছে। এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

এদিকে এদিন পশ্চিববঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, ঘূর্ণিঝড় আম্পানের কারণে রাজ্যে ৭২ জনের প্রাণহা’নি হয়েছে। যার মধ্যে ১৭ জনই কলকাতার বাসিন্দা।

এর আগে বুধবার রাত ৯ টার দিকে সুপার সাইক্লোন আম্পানের আঘা’তে ১০-১২ জনের মৃ’ত্যু হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন মমতা ব্যানার্জি।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট বার্তায়, পশ্চিমবঙ্গ ও ওড়িশ্যার জন্য যথেষ্ট সাহায্য সহযোগিতার ঘোষণা দিয়েছেন। মোদি বলেন, চ্যালেঞ্জের এই সময় পশ্চিমবঙ্গের সঙ্গে গোটা ভারতবাসী সংহতি প্রকাশ করছে।

এদিকে দেশটির জাতীয় দুযোর্গ ব্যবস্থপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) জানিয়েছে, সরকারের সবুজ সংকেত না পাওয়া পর্যন্ত বাইরে না যেতে পরামর্শ দিয়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, বিহারে বজ্রপাতের সঙ্গে বৃষ্টিসহ ঝড়ো বাতাস বইছে। এ ছাড়া অরুনাচল, আসাম ও মেঘালয়ের বিভিন্ন বিচ্ছি’ন্ন এলাকায় বজ্রপাত ও ঝড়ো বাতাস বইসে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মঙ্গলবার রাত থেকে রাজ্যের অবস্থা পর্যবেক্ষণ করছেন। তিনি আম্পানের ধ্বং’সের প্রভাব করোনার চেয়ে বেশি ভ’য়াবহ উল্লেখ করেন। রাজ্যে ১ লাখ কোটি রুপির ক্ষয়ক্ষ’তি হয়েছে বলে তিনি দাবি করেন। পাশাপাশি রাজ্যের অবস্থা দেখে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পশ্চিমবঙ্গ ঘুরে যাওয়ারও আহ্বান জানান।

মমতা বলেন, ঘূর্ণিঝড় আম্পানের কারণে রাজ্যে ৭২ জন মানুষ মা’রা গেছেন।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানায়, আম্পানে নিহ’তদের পরিবারের সদস্যদের ২ লাখ টাকা করে ক্ষ’তিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

শেয়ার করুন !
  • 37
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!