অভাবে পড়ে ‘মোনালিসা’কে বিক্রির সিদ্ধান্ত নিবে ফ্রান্স সরকার?

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনায় বিধ্ব’স্ত হয়ে অর্থনৈতিক ম’ন্দায় পড়েছে ইউরোপের দেশ ফ্রান্স। আর সেই পরিস্থিতি সামাল দিতে লিওনার্দো দ্য ভিঞ্চির অমর কীর্তি ‘মোনালিসা’ চিত্রকর্মটি বিক্রি করার প্রস্তাব দিয়েছে দেশটির এক প্রতিষ্ঠান।

সেই প্রস্তাবে সাড়াও দিয়ে মোনালিসা বিক্রির পথে হাঁটতে পারে ফ্রান্স সরকার।

এদিকে এমন প্রস্তাবের খবরে চটেছে চিত্রকর্মবিষয়ক এক আন্তর্জাতিক সংগঠন। ‘মোনালিসা’ বিক্রি করলে বা নিলামে তুললে ফ্রান্সের বিরু’দ্ধে মামলার হুম’কি দিয়েছে সংগঠনটি।

ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স ২৪-এর এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছেন, মোনালিসাকে ৫০ বিলিয়ন ইউরোতে বিক্রি করে দেয়ার প্রস্তাব দিয়েছেন ফ্রান্সের স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠান ফেবারনোভালের প্রতিষ্ঠাতা স্টেফানে ডিস্টিঙ্গুইন।

প্রতিষ্ঠানটির ভাষ্য– মোনালিসা বিক্রি করে যে বড় রকমের অর্থ মিলবে তা ফ্রান্সের এই করোনাকালে ম’ন্দা উত্তরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তবে ডিস্টিঙ্গুইনের এমন যুক্তির চরম বিরো’ধী ওয়ার্ল্ড পেইন্টিং ফোরাম। সংগঠনটির পক্ষ থেকে হুঁশিয়ারি দেয়া হয়েছে– শিল্পকর্মটি বিক্রি করা হলে তারা ফ্রান্স সরকারের বিরু’দ্ধে মামলা করবে।

এদিকে ডিস্টিঙ্গুইনের এমন বক্তব্যের বিরো’ধিতা করেছেন ইতালির জনপ্রিয় চিত্রকর সিভিচ্চি। তিনি প্রশ্ন ছুঁড়েছেন– কোন ক্ষমতার বলে মোনালিসার মত একটি জগদ্বিখ্যাত শিল্পকর্ম বিক্রির সিদ্ধান্ত নিতে পারে ফ্রান্স সরকার?

তিনি বলেন, মোনালিসা ফ্রান্সের সম্পদ নয়। লুভরে জাদুঘরে এর স্থান হলেও এটি সারাবিশ্বের সম্পদ। তাই এই শিল্পকর্ম বিক্রি করা আইনত দ’ণ্ডনীয়। ফ্রান্সে প্রদর্শনের জন্য রাখা হয়েছে বলে তারা এর নীতি নির্ধারক হয়ে যায়নি।

প্রসঙ্গত, ইতালি, স্পেন ও যুক্তরাজ্যের সঙ্গে তাল মিলিয়ে ফ্রান্সেও লাফিয়ে লাফিয়ে বেড়েছে করোনা রোগীর সংখ্যা। সং’ক্রমণ সামাল দিতে দেশজুড়ে লকডাউন দেয়ায় অর্থনীতিতে ধ্ব’স নেমেছে সেখানে। দুর্যোগ কাটিয়ে উঠতে কী করণীয় তা বুঝে উঠতে পারছে না ফ্রান্স সরকার।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারসে দেয়া সর্বশেষ তথ্যানুযায়ী, ফ্রান্সে এ পর্যন্ত করোনায় আক্রা’ন্ত হয়েছে ১ লাখ ৮১ হাজার ৫৭৫ মানুষ। মা’রা গেছে ২৮ হাজার ১৩২ জন।

শেয়ার করুন !
  • 104
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!