মঙ্গলবার থেকে করোনা-টেস্ট করবে গণস্বাস্থ্য, সবার জন্য খোলা

0

সময় এখন ডেস্ক:

করোনা ভাইরাস শনাক্ত পরীক্ষা শুরু করতে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র। আগামী মঙ্গলবার (২৬ মে) থেকে এই পরীক্ষা শুরু করবে তারা। এ দিন থেকে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল এবং সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে করোনার পরীক্ষা শুরু হবে। সবাই সেখানে গিয়ে পরীক্ষা করাতে পারবেন।

আজ শনিবার (২৩ মে) দুপুরে এসব তথ্য জানান গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অনুমোদন তো আমাদের আছেই। তারা তো আমাদের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে। আমাদের হাসপাতালকেও অনুমোদন দিয়েছে। সেটার বলেই আমরা করছি।

ডা. জাফরুল্লাহ চৌধুরী আরও বলেন, বিএসএমএমইউতে আমাদের উদ্ভাবিত কিটের সক্ষমতা যাচাইয়ের যে পরীক্ষা চলছে, আমার মনে হয় না তারা ঈদের আগে সেটার ফলাফল দিতে পারবে। সেজন্য ঈদের পরে শুরু করছি আমাদেরটা। আমরা আর অপেক্ষা করব না। মঙ্গলবার (২৬ মে) থেকে আমরা শুরু করছি। ওই দিন থেকে ঢাকা ও সাভার দুই জায়গায়ই শুরু করব। দুটো টেস্টই হবে এন্টিজেন ও অ্যান্টিবডি। লালা ও রক্ত দুটোই লাগবে পরীক্ষার জন্য। যে কেউ এসে পরীক্ষা করে নিতে পারবে।

এখনও কিটের আনুষ্ঠানিক অনুমোদন না হওয়ার বিষয়ে জানতে চাইলে জাফরুল্লাহ চৌধুরী বলেন, হাসপাতালের প্যাথলজির পরীক্ষা কী সরকার বাধা দিতে পারবে? অনুমোদন হয়নি, সেটা তারা কোর্টে গিয়ে করবে। আমাদের হাসপাতাল তো ওধুষ প্রশাসন অধিদপ্তরের অধীনে না। তারা নথি দিলে সরকারকে উত্তর দেব। বিএসএমএমইউর অনুমোদন তো আমাদের আছেই।

২৪ ঘণ্টায় মৃ’ত্যুতে ঢাকাকে ছাড়াল চট্টগ্রাম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ গেছে ২০ জনের। ২৪ ঘণ্টায় মৃ’ত্যুতে ঢাকা বিভাগকে ছাড়িয়েছে চট্টগ্রাম। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে মৃ’ত্যুবরণ করেছেন ৮ জন, যেখানে ঢাকায় মাত্র ৪ জন।

দুপুরে করোনা বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায়- করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৮৭৩ জনের। মৃ’ত্যুবরণ করেছেন ২০ জন। সুস্থ হয়েছেন ২৯৬ জন।

শেয়ার করুন !
  • 148
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!