করোনায় সর্বোচ্চ মৃ’ত্যুহার এখন সুইডেনে

0

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বের অন্যান্য অঞ্চলের মত স্ক্যান্ডিনেভিয়ান দেশ সুইডেনে দ্রুতগতিতে বাড়ছে করোনা ভাইরাসে সং’ক্রমিত ও মৃ’তের সংখ্যা। করোনা ভাইরাসে মাথাপিছু মৃ’ত্যুহারে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স এবং ইতালিকে ছাড়িয়ে গেছে সুইডেন। বিশ্বে করোনায় মাথাপিছু মৃ’ত্যুহার সুইডেনে এখন সর্বোচ্চ।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫৪ জনের মৃ’ত্যু ঘটেছে। ফলে মোট মৃ’তের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৯২৫ জন। গত ১৩ মে থেকে ২০ মে পর্যন্ত এই ৭ দিনের গড় হিসাবে করোনায় মৃ’ত্যুতে বিশ্বে প্রথমে চলে এসেছে সুইডেন। দেশটি জনসংখ্যা এক কোটি ৯২ হাজার ৩৭১।

শুক্রবার সুইডেনের রাষ্ট্রীয় স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় শনাক্ত হয়েছে ৬৩৭ জন। সরকারি হিসাবে এই পর্যন্ত ২ লাখ ৯ হাজার ৯০০ জনের করোনা ভাইরাস সং’ক্রমণের পরীক্ষা করে ৩২ হাজার ৮০৯ জন মানুষের মধ্যে করোনা শনাক্ত করা হয়েছে।

এদিকে সুইডেনের প্রতিবেশী দেশ ফিনল্যান্ডে করোনা ভাইরাসের প্র’কোপ কমে এসেছে। যার ফলশ্রুতিতে শিথিল হতে শুরু করেছে লকডাউনের সব ধরনের কড়াকড়ি ও বিধি নিষে’ধ। গত ২৪ ঘণ্টায় ফিনল্যান্ডে কোনো মৃ’ত্যুর ঘটনা ঘটেনি। প্রাথমিক স্কুলগুলো খুলে দেয়া হয়েছে। শিল্প কারখানাগুলো পুরোদমে উৎপাদন শুরু করেছে এবং মন্ত্রণালয় ও সরকারি অফিস আদালত খুব শিগগিরই খুলে দেয়া হবে বলে জানা গেছে। এছাড়া বার, রেস্তোরাঁ এবং ছোটখাট সব হোটেলও ১ জুন থেকে চালু হচ্ছে।

লকডাউন ও সামাজিক চলাচলে নিষে’ধাজ্ঞামূলক সিদ্ধান্তকে আমলে না নেয়ায় সুইডেনে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন ফিনল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ারের পরিচালক মিকা সালমিনেন।

টানা ২ মাস প্রতিবেশী দেশ সুইডেনের সঙ্গে ফিনল্যান্ডের সীমান্ত যোগাযোগ সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে। এই মুহূর্তে সীমানা উন্মুক্ত হলে সুইডেনের করোনা ভাইরাসের ব্যাপক বিস্তার ও সক্রিয়তা ফিনল্যান্ডে স্বাস্থ্যের ঝুঁ’কির কারণ হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

শেয়ার করুন !
  • 475
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!