ভ্যাক্সিন তৈরীতে আরও এক ধাপ এগিয়ে গেল চীন

0

আন্তর্জাতিক ডেস্ক:

আরও এক ধাপ এগিয়ে গেল চীনের ভ্যাক্সিন। সম্প্রতি নতুন এক গবেষণায় বলা হয়েছে যে, করোনা ভাইরাসের জন্য তৈরি চীনের একটি ভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগের কাজ আরও এগিয়ে গেছে। খবর ডেইলি মেইলের।

১০৮ জন সুস্থ স্বেচ্ছাসেবীর দেহে ওই ভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগে ভালো ফল দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা। ওই স্বেচ্ছাসেবীদের দেহে এই ভ্যাক্সিন রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হয়েছে।

করোনা রোগীদের দেহে অ্যান্টিবডি উৎপাদন হওয়াটা একটি ভালো লক্ষণ যা তাদেরকে সং’ক্রমণ থেকে রক্ষা করতে পারে। তবে এখনই এ নিয়ে একেবারে নিশ্চয়তা দিতে রাজি নন বিজ্ঞানীরা। তারা এ বিষয়টি নিয়ে আরও গবেষণা করতে চান।

ভ্যাক্সিন তৈরি কাজ এগিয়ে নিতে এসব বিষয় খুবই গুরুত্বপূর্ণ। চীনা প্রতিষ্ঠান ক্যানসিনো এই ভ্যাক্সিনটি তৈরি করেছে। চলতি বছরের শুরুর দিকে এর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়।

যেসব স্বেচ্ছাসেবীর দেহে এই ভ্যাক্সিন পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে তাদের মধ্যে বেশিরভাগের দেহেই রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। যদিও তাদের শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডির মাত্রা ছিল কিছুটা কম।

মেডিক্যাল জার্নাল ল্যানচেটে ওই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, স্বেচ্ছাসেবীদের দেহে তাদের ভ্যাক্সিন সহনীয় হয়ে উঠেছে এবং নভেল করোনা ভাইরাসের বিরু’দ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়েছে।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে ১৮ থেকে ৬০ বছর বয়সী ১০৮ জনের ওপর পরীক্ষামূলকভাবে এই ভ্যাক্সিন প্রয়োগ করা হয়। গত ৩১ ডিসেম্বর চীনের উহানেই প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপরেই তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। সারাবিশ্বেই এক ভ’য়াবহ পরিস্থিতি তৈরী করেছে এই ভাইরাস।

অংশগ্রহণকারীদের দেহে নিম্ন, মধ্যম ও উচ্চ মাত্রায় ভ্যাক্সিন প্রয়োগ করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, কারো দেহেই এই ভ্যাক্সিন প্রয়োগের পর তেমন কোনো সাইডইফেক্ট দেখা যায়নি।

করোনা শুরু পর থেকেই এর ভ্যাক্সিন তৈরীতে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এর মধ্যেই বেশ কিছু দেশে ভ্যাক্সিনের কাজ অনেকটাই এগিয়ে গেছে।

শেয়ার করুন !
  • 77
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply