নোভাস্কসিয়ায় বাংলাদেশি কমিউনিটির ব্যতিক্রমী ঈদ উদযাপন (ভিডিও)

0

প্রবাস ডেস্ক:

করোনার মধ্যেও অত্যন্ত উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে আনন্দঘন পরিবেশে বাংলাদেশ কমিউনিটি অ্যাসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার (BDCANS) উদ্যোগে গত ২৪ মে ২০২০ গাড়ী প্যারেড ঈদ উৎসব পালিত হয়। এই উৎসব ক্ষণিকের জন্য হলেও সবাইকে মনে করিয়ে দেয় সম্প্রীতি, সাম্যের, দেশীয় সংস্কৃতি ধারনের প্রয়োজনীয়তা।

অংশগ্রহণকারী সব পরিবার কানাডার করোনা নিয়ম মেনে নিজ নিজ গাড়িতে করে প্যারেডে অংশগ্রহণ করেন আগে থেকে দেয়া দিক নির্দেশনা অনুযায়ী। হ্যালিফ্যাক্স লাইব্রেরী থেকে শুরু হয়ে ঐতিহাসিক সিটাডেল হিল হয়ে ওয়াটার ফ্রন্ট-এ গিয়ে শেষ হয়ে। কোভিড-১৯ বাঙালির ঈদ এর আনন্দ কেড়ে নিতে পারেনি। যতটুকু সম্ভব ঈদের আনন্দটুকু দিতে চেষ্টা করেছে বাংলাদেশ কমিউনিটি অ্যাসোসিয়েশান অফ নোভাস্কসিয়া।

সবাই নির্দিষ্ট দূরত্ব মেনে সমবেতভাবে ‘ঈদ মোবারক বলা, রঙ-বেরঙের বেলুন, ঈদের পোশাক ইত্যাদি ঈদ উৎসবের মাত্রা বাড়িয়ে দেয়। শিশুরা পরিচিত হতে পেরেছে বাংলাদেশের ঈদ উৎসবের সাথে। আনন্দঘন পরিবেশে ঈদ উদ্‌যাপন করে প্রবাসীরা কিছুক্ষণের জন্য যেন বাংলাদেশেই ফিরে গিয়েছিলেন।

প্রবাসী বাংলাদেশিরা আত্মীয় পরিজনের সঙ্গে করোনার কারনে ঈদে কাছাকাছি থাকতে না পারার ক’ষ্টটা হয়তো এই অনুষ্ঠানে কিছুটা লাঘব করেছেন। এই প্রবাসে তারা “বাংলাদেশ” তথা আমাদের ধর্মীয় ও সাংস্কৃতিক মূল্যবোধ তুলে ধরছেন। ঈদ আনন্দ সর্বত্র ছড়িয়ে যাক; ঈদ উৎসব হোক সবার জন্য।

করোনার কারনে সবাই যখন ঘরে ব’ন্দি, ঈদ যখন বিবর্ণ ঠিক তখন করোনার মধ্যে আত’ঙ্কিত না হয়ে বরং সচেতন হয়ে, নিজ নিজ দেশ বা প্রোভিন্সের করোনার নিয়ম মেনে, সবাই নিরাপদে দূরত্ব মেনে ইতিবাচক মনোভাব নিয়ে সুশৃঙ্খলভাবে করোনার মধ্যেও এমন আকর্ষণীয়, ব্যতিক্রম ঈদ প্যারেড নোভাস্কসিয়ার সকল বাঙালির তথা অন্য কমিউনিটির লোকদের কাছে অনুকরণীয় আর স্মরণীয় হয়ে থাকবে।

বাংলাদেশ কমিউনিটি অ্যাসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার পক্ষ থেকে আগত সবাইকে প্রাণঢালা অভিনন্দন, কৃতজ্ঞতা।

শুভেচ্ছান্তে,
মোঃ গোলাম কিবরিয়া তালুকদার, সেক্রেটারি
বাংলাদেশ কমিউনিটি অ্যাসোসিয়েশান অফ নোভাস্কসিয়া

প্যারেডের ভিডিও-১:

প্যারেডের ভিডিও-২:

প্যারেডের ভিডিও-৩:

শেয়ার করুন !
  • 84
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!