ভারত মহাসাগরের অতলে টেক্টোনিক প্লেট ভেঙেছে, ভ’য়াবহ ভূমিকম্প যে কোনো সময়!

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

ভারত মহাসাগরের বিশাল টেক্টোনিক প্লেট ভেঙে দুই টুকরো হয়ে গেছে। এতে ভ’য়াবহ ভূমিকম্পের সম্ভাবনা দেখা দিয়েছে। হতে পারে যে কোনো সময়।

ভারতীয় সংবাদমাধ্যম জি-নিউজের প্রতিবেদনে বলা হয়, আপাত দৃষ্টিতে দেখলে এই দুটি প্লেটের দূরে সরে যাওয়ার গতি খুবই কম। এই গতিতে চলতে থাকলে ১ মাইল দূর যেতে দুটি প্লেটের ১০ লাখ বছর সময় লাগার কথা। কিন্তু পুরো প্রক্রিয়াটাই ঘটছে পানির নিচে। ফলে ঠিক কী কী পরিবর্তন চলছে তা সবসময় নজরে রাখা সম্ভব হচ্ছে না।

প্রতিবেদনে বলা হয়, দুটি প্লেটের আলাদা হয়ে যাওয়ার গতি কম হলেও বিজ্ঞানীরা চিন্তায় রয়েছেন। কারণ এভাবে প্লেট সরে যাওয়াই ভূমিকম্পের কারণ হতে পারে। তবে ভবিষ্যতে যে বড়সড় কোনও ভূমিকম্প হবে তা নিয়ে নিশ্চিতভাবে কিছু বলছেন না বিজ্ঞানীরা।

গবেষক অরলি কৌদুরিয়ার কার্ভুর বলেন, অন্য গ্রহের বাউন্ডারির তুলনায় এটি গুরুত্বপূর্ণ আমাদের কাছে। সবটাই ঘটছে পানির নিচে। পানির নিচে এত গভীরে সব পরিবর্তন ঘটছে। তাই সব সময় সব পরিবর্তন আমাদের নজরে পড়ছে না। তবে দুটি প্লেট ভেঙে দুই টুকরো হয়েছে। আর সেগুলি ক্রমশ পরস্পর থেকে দূরে সরে যাচ্ছে।

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট লাইভ সায়েন্সে জানিয়েছে, ভারত-অস্ট্রেলিয়ার মকরাঞ্চলের ঐ প্লেট প্রত্যেক বছর ০.০৬ মিলিমিটার করে দূরে সরে যাচ্ছে। ৮ বছর আগে একবার ভারত মহাসাগরের নিচে ভূমিকম্প হয়েছিল। তারপর থেকেই ঐ প্লেটের এমন পরিবর্তন লক্ষ্য করছেন বিজ্ঞানীরা।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে সংসদে আসার ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানিয়েছেন।

আজ বুধবার সকালে শেখ হাসিনা টেলিফোনে রাজাপাকসেকে অভিনন্দন এবং বাংলাদেশের জনগণের পক্ষ থেকে শুভেচ্ছা দিয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি বলেন, আজ সকালে দুই প্রধানমন্ত্রীর মধ্যে টেলিফোন আলাপ হয়। শ্রীলঙ্কা ও দক্ষিণ এশিয়ার অন্যতম নেতা মাহিন্দা রাজাপাকসেকে তার অবদানের জন্য উষ্ণ শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ক্ষমতায় আসার ৫০ বছর পূর্তি উপলক্ষে ৫ ফুট উঁচু একটি ফুলের তোড়া শেখ হাসিনা উপহার পাঠিয়েছেন রাজাপাকসেকে।

উল্লেখ্য, ১৯৭০ সালের ২৭ মে রাজাপাকসে প্রথম সংসদে যোগ দেন।

শেয়ার করুন !
  • 69
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!