তালেবানদের সাথে আপোসে ৯০০ জ’ঙ্গিকে মুক্তি দিলো আফগান সরকার

0

আন্তর্জাতিক ডেস্ক:

জেলে থাকা ৯০০ তালেবান জ’ঙ্গিকে মুক্তি দিয়েছে আফগান সরকার। দু’পক্ষের মধ্যে যু’দ্ধবিরতির ৩য় ও শেষ দিন মঙ্গলবার এসব জ’ঙ্গিকে মুক্তি দেয়া হয়। একইসঙ্গে আফগান সরকার যু’দ্ধবিরতির মেয়াদ বাড়ানোর জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে।

জ’ঙ্গিদের মুক্তির পর আফগান জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জাভিদ ফয়সাল এক সংবাদ সম্মেলনে বলেন, সুন্দর ব্যবস্থাপনার জন্য যু’দ্ধবিরতির মেয়াদ বাড়ানো গুরুত্বপূর্ণ।

ঈদুল ফিতর উপলক্ষে তালেবান ৩ দিনের যু’দ্ধবিরতি ঘোষণা করেছিল। এর জবাবে শুভেচ্ছার নিদর্শন হিসেবে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালেবানের ২ হাজার জ’ঙ্গিকে মুক্তি দেয়ার উদ্যোগ নেন।

আফগান সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে তালেবানের কাতার অফিসের মুখপাত্র সুহাইল শাহিন এক টুইট বার্তায় ‘ভালো আগ্রগতি’ বলে মন্তব্য করেছেন। তিনি জানিয়েছেন, তালেবানও উল্লেখযোগ্য সংখ্যক সরকারি ব’ন্দীকে মুক্তি দেবে। তবে তিনি যু’দ্ধবিরতির মেয়াদ বাড়ানোর বিষয়ে কোনো কথা বলেননি।

ভেনিজুয়েলার জলসীমায় ইরানের ৩য় জাহাজ

ইরানের আরো একটি তেলবাহী জাহাজ ভেনিজুয়েলার জলসীমায় প্রবেশ করেছে। এ নিয়ে ইরানের ৩টি তেলবাহী জাহাজ মার্কিন বাণিজ্য নিষে’ধাজ্ঞা উ’পেক্ষা করে নিরাপদে ভেনিজুয়েলার জলসীমায় পৌঁছালো।

ভেনিজুয়েলার জ্বালানি সং’কট মেটানোর জন্য কিছুদিন আগে ইরান থেকে ৫টি জাহাজে পরিশোধিত তেল এবং তেলজাত পণ্য পাঠানো হয়। খবর পার্সটুডের।

ভেনিজুয়েলার তেলেসুর টেলিভিশন নেটওয়ার্ক জানিয়েছে, মঙ্গলবার ইরানের তেলবাহী জাহাজ পিটুনিয়া ক্যারিবীয় উপসাগর পেরিয়ে ভেনিজুয়েলার এক্সক্লুসিভ ইকনোমিক জোনে প্রবেশ করে এবং ভেনিজুয়েলার নৌ-বাহিনী এস্কর্ট করে জাহাজটিকে নিয়ে যায়। এ জাহাজে ৫০ হাজার টন পরিশোধিত তেল এবং তেল জাতীয় পণ্য রয়েছে। এর আগে ইরানের ফরচুন এবং ফরেস্ট নামে দুটি তেলবাহী জাহাজ ভেনিজুয়েলায় প্রবেশ করেছে এবং দেশটির রাষ্ট্রীয় একটি বন্দরে জাহাজ থেকে পণ্য খালাস করা হচ্ছে।

গত শনিবার ইরানের প্রথম তেলবাহী জাহাজ ‘ফরচুন’ ভেনিজুয়েলার জলসীমায় পৌঁছায়। এরপর মঙ্গলবার ২য় তেলবাহী জাহাজ ‘ফরেস্ট’ ভেনিজুয়েলায় নোঙর করে। বাকি দুটি জাহাজ ফ্যাক্সন এবং ক্লাভেল আগামী কয়েকদিনের মধ্যে ভেনিজুয়েলায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

এসব তেলবাহী জাহাজ ভেনিজুয়েলায় পাঠানো নিয়ে ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তে’জনা আরও বেড়েছে।

শেয়ার করুন !
  • 69
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply