‘৩-৪ দিন অপেক্ষার পর টেস্ট শুরু করে দেব, সরকার যা করে, করুক’

0

সময় এখন ডেস্ক:

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা ভাইরাস শনাক্তের কিটের অনুমোদন নিয়ে এখনো জটিলতা কাটেনি। তাই দ্রুত অনুমোদনের ব্যবস্থা না হলে ৩/৪ দিন অপেক্ষা করবেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। বলেছেন, আমরা আরও ৩/৪ দিন অপেক্ষা করব। তারপর আমরা পরীক্ষা শুরু করে দেব, সরকার যা ইচ্ছা করে, করুক।

করোনা ভাইরাসে আক্রান্ত জাফরুল্লাহ চৌধুরী বুধবার গণমাধ্যমকে এসব কথা বলেন।

করোনা ভাইরাস শনাক্তে ‘জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট’ নামে কিট উদ্ভাবনের পর অনুমোদন পেতে প্রটোকল অনুযায়ী কার্যক্রম চলমান আছে। কিন্তু অপেক্ষা করতে রাজি নন ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি চান এখনই এই কিট দিয়ে করোনা শনাক্তে নেমে পড়তে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এখন পর্যন্ত এ ধরনের কোনো কিটকে অনুমোদন করে না। বহু দেশই এ ধরনের কিট তৈরী করেছে, কিন্তু এসব কিটে ভুল ফলাফলের পরিমাণ এত বেশি যে, তা মানোত্তীর্ণ হয়নি কোথাও।

গতকাল মঙ্গলবার থেকে অভ্যন্তরীণ গবেষণা কাজের (ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল) অংশ হিসেবে নিজেদের উদ্ভাবিত কিট ব্যবহারের ঘোষণা দিয়েছিল গণস্বাস্থ্যকেন্দ্র। তবে হঠাৎ করে সোমবার চিঠি দিয়ে তা বন্ধ রাখার অনুরোধ জানায় ওষুধ প্রশাসন। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে করোনা শনাক্ত স্থ’গিত ঘোষণা দেয় গণস্বাস্থ্যকেন্দ্র।

তবে অতি দ্রুত অনুমোদন ও ওষুধ প্রশাসন সাড়া না দিলে আগামী তিন থেকে চার দিনের মধ্যে স্থ’গিত থাকা করোনা শনাক্ত কার্যক্রম শুরু করবে গণস্বাস্থ্যকেন্দ্র।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমরা ঘোষণা দিয়েছিলাম যে, মঙ্গলবার থেকে করোনা শনাক্ত কার্যক্রম শুরু করব। তখন ওষুধ প্রশাসন থেকে আমাদের অনুরোধ করেছিল যে, এটা যেন বন্ধ রাখি। ওষুধ প্রশাসন কেন এই অনুরোধ করেছিল, তা জানি না। আমরা আরও ৩/৪ দিন অপেক্ষা করব। তারপর আমরা আরম্ভ করে দেব, যা ইচ্ছা করে, করুক।

জাফরুল্লাহ বলেন, আমাদের কিটের এখনো অনুমোদন হয়নি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে আমাদের দেয়া ৩০০ কিটের পরীক্ষা করে ফেলেছে। তারা ইচ্ছা করলে দিতে পারে। এই ৩০০ কিটের ভিত্তিতে আমাদের অনুমোদন না দেয়াটা অ’নৈতিক কাজ। তারা (বিএসএমএমইউ) কবে নাগাদ রিপোর্ট দিতে পারে, সেটা আমরা কিছুই জানি না। বিএসএমএমইউকে ওষুধ প্রশাসন অনুরোধ করলে ৭ দিনের মধ্যে রিপোর্টটা দাও, তাহলেই এটা হতো। তারপরও তারা কতটা দেরী করছে, সেটা প্রমাণের জন্যই আমরা অপেক্ষা করছি। তবে ৩/৪ দিনের বেশি অপেক্ষা করব না।

এদিকে করোনায় আক্রা’ন্ত জাফরুল্লাহ চৌধুরী গতকাল প্লাজমা থেরাপি নিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার সার্বক্ষণিক খোঁজ খবর নিচ্ছেন। বর্তমানে তার শারীরিক অবস্থা ভালো আছে বলে জানা গেছে।

শেয়ার করুন !
  • 313
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!