ট্যাক্টিক্যাল টাইপ স্টিলথ বম্বার বিমান বানাচ্ছে রাশিয়া

0

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়া প্রথমবারের মতো ট্যাক্টিক্যাল টাইপ স্টিলথ বম্বার বিমান তৈরির কাজ শুরু করেছে। আগামী বছর এ বিমান তৈরির কাজ শেষ হবে বলে জানা গেছে।

বিমানটি চালু করা হলে তা হাইপারসনিক ফায়ারপাওয়ারসহ দীর্ঘ পাল্লার উন্নত ক্ষেপণা’স্ত্র বহন করতে সক্ষম হবে। রাষ্ট্র পরিচালিত ইউনাইটেড এয়ারক্রাফট কর্পোরেশনের দু’জন কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার বার্তা সংস্থা তাস এ খবর দিয়েছে।

ওই খবরে জানানো হয়েছে, মিলিটারি ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স নতুন বিমান তৈরি প্রকল্প দেখভাল করছে। নতুন এ বিমানের নাম হবে পাক দা (PAK DA) যা মার্কিন নির্মিত নর্থ্রপ গ্রুম্যান বি-টু স্পিরিটের সঙ্গে প্রতিদ্ব’ন্দ্বিতা করবে। এটি ১৯৯৭ সালে মার্কিন বিমান বাহিনীতে যুক্ত হয়।

বার্তা সংস্থাটি আরো জানিয়েছে, বিমান তৈরির জন্য প্রয়োজনীয় উপায় উপকরণ নেয়া হয়েছে এবং বম্বার বিমানের ককপিট নির্মাণের কাজ শুরু হয়েছে। সূত্র জানিয়েছে, এ বিমানের নির্মাণকাজ ২০২১ সালে শেষ হবে।

রাশিয়া এর আগেই নিজেদের প্রযুক্তিতে স্টিলথ ফাইটারবিমান তৈরি করেছে যা সুখোই এসইউ-৫৭ নামে পরিচিত।

দুই নভোচর নিয়ে পৃথিবী প্রদক্ষিণ করছে স্পেসএক্স

আজ ২৭ মে বিকেল ৪ টা ৩৩ মিনিটে ভূমি ছেড়েছে ফ্যালকন-৯ রকেট। স্পেস এক্স ড্রাগন ক্যাপসুলের যাত্রী হিসেবে আছেন দুই মহাকাশচারী- বব বেনকেন ও ডগ হারলে। গন্থব্যস্থল কক্ষপথ।

ইতিহাসের পাতায় খোদাই করা আছে ১৯৬১ সালের কক্ষপথে ইউরি গ্যাগরিনের ভ্রমণ কথা। ১৯৬৯ সালে নীল আর্মস্ট্রংগের ‘প্রথম ছোট্ট পদক্ষেপে’র বিবরণ। স্পেসএক্সের উৎক্ষেপণ সেই স্তরে না পৌঁছালেও এটা প্রথম প্রদক্ষিণ। যা হবে ব্যাক্তিগত মহাকাশ যান নিয়ে মহাকাশচারী কক্ষপথে যাত্রা।

মহাকাশ বিশ্লেষক লুইজি পেলুসো বলেন, বাণিজ্যিক মহাকাশযানে দুটি মানুষ মহাকাশে গিয়েছে এমন ঘটনা এই প্রথম। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হলো পৃথিবী। বড় পদক্ষেপ এটি। তাদের কেবল নিরাপদে সেখানে পৌঁছে দেওয়ার বিষয় নয়, তাদের ফিরিয়ে আনার বিষয় নিয়েও পরীক্ষা নিরীক্ষা ও পর্যবেক্ষণ করতে হয়েছে।

মানুষ অন্য গ্রহে বসবাস করবে- এই চূড়ান্ত লক্ষ্য নিয়ে ২০০২ সালে উঠে পড়ে লাগে স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্পস। স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুল এতদিন শুধু স্পেস স্টেশনে নিয়মিত যাতায়াত করত।

শেয়ার করুন !
  • 156
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!