নিজের গড়া দল থেকেই বহি’ষ্কৃত হলেন মাহাথির মোহাম্মদ!

0

আন্তর্জাতিক ডেস্ক:

নিজের হাতে গড়া রাজনৈতিক দল থেকে বহি’ষ্কার করা হয়েছে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে। দেশটির পার্লামেন্টের অধিবেশন চলাকালীন বিরো’ধী দলের সংসদ সদস্যদের আসনে গিয়ে বসায় তাকে বহি’ষ্কার করা হয়েছে। যে দলের সহ প্রতিষ্ঠাতা ছিলেন মাহাথির মোহাম্মদ নিজেই। খবর আল জাজিরার।

গতকাল বৃহস্পতিবার (২৮ মে) ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টি অব মালয়েশিয়া (বারসাতু) এক বিবৃতিতে জানায়, মাহাথিরের সদস্যপদ তাৎক্ষণিক বাতিল করা হয়েছে। সরকারকে সহযোগিতা না করায় তাকে দল থেকে বহি’ষ্কার করা হয়। ক্ষমতাসীন এ দলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন মুহিউদ্দীন ইয়াসিন। যিনি দলের নেতৃত্বেও রয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ আকস্মিকভাবে তার রাজনৈতিক দল থেকে পদত্যাগ করেন। একইসাথে সকল ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড এবং দলীয় দায় দায়িত্ব থেকেও ইস্তফা দেন।

পদত্যাগ করলেও মাহাথির মোহাম্মদকে অর্ন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ প্রদান করেন দেশটির রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল মুস্তাফা বিল্লাহ শাহ। মাহাথির পরবর্তী মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেয়ার জন্য দেশটির সংসদের ২২১ জন সদস্যের সাক্ষাৎকার গ্রহণের সিদ্ধান্ত নেন রাজা। যার প্রেক্ষিতে গত ২৫ ফেব্রুয়ারি রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল মুস্তাফা বিল্লাহ শাহ তার প্রাসাদে সদস্যদের সাক্ষাৎকার নেওয়া শুরু করেন।

২ দিন ব্যাপী এই সাক্ষাৎকার অনুষ্ঠানে প্রত্যেক সদস্যের সঙ্গে মাত্র ২ থেকে ৩ মিনিট ধরে কথা বলেন। এ সময় দেশটির পরবর্তী প্রধানমন্ত্রীর বিষয়ে তাদের ব্যক্তিগত মতামত নেন রাজা।

এরপর মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন বিবৃতিতে জানান, দেশটির রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল মুস্তাফা বিল্লাহ শাহ জাতীয় সংসদের ২২১ জন সদস্যের সঙ্গে সাক্ষাতের পর জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত সাংসদ ও ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টি অব মালয়েশিয়ার (বারসাতু) শীর্ষ নেতা মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন।

এরপর গত ১ মার্চ মুহিউদ্দীন ইয়াসিন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

শেয়ার করুন !
  • 86
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!