৯টি বন্যপ্রাণীকে হ’ত্যা করলো সিলেটের বীরজনতা!

0

সিলেট প্রতিনিধি:

সিলেটের জৈন্তাপুর উপজেলার ফতেহপুরে ৯টি বন্যপ্রাণীকে হ’ত্যা করেলো স্থানীয় বীরজনতা! যার মধ্যে রয়েছে- ৬টি শিয়াল, ১টি বেজি, ২টি বড় আকৃতির বাগডাশ।

গতকাল ২৯ মে, শুক্রবার সকালে ফতেহপুর ইউনিয়নের বালিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

এদিকে এমন নৃশং’স ঘটনার খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেতেই ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এরপর তা নজরে আসে বনবিভাগের কর্মকর্তাদের। তারপরই সে ঘটনায় তদন্তে নেমেছেন তারা।

স্থানীয়দের সূত্রে জানা যায়, গ্রামের পাশে ঘন জঙ্গল, গত ক’দিনের পাহাড়ি ঢলে সেখানে পানি বৃদ্ধি পাওয়ায় জঙ্গলের শিয়ালরা লোকালয়ে ঢুকে কয়েকটি হাঁস-মোরগ নিয়ে যায়। শুক্রবার স্থানীয় যুবকরা একত্রিত হয়ে গ্রামের পাশের জঙ্গলে ঢুকে লা’ঠি দিয়ে ঐ প্রাণীগুলোকে হ’ত্যা করে।

ওই গ্রামের যুবক এবং বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার জৈন্তাপুর উপজেলার সাধারণ সম্পাদক কে এইচ জাকির সেই প্রাণীদের ছবি ফেসবুকে আপলোড করলে এ নিয়ে শুরু হয় ব্যাপক সমালোচনা। ছবিতে দেখা যায়, প্রাণীগুলো মাটিতে সারি করে রাখা হয়েছে। পাশে দাঁড়িয়ে আছে অসংখ্য তরুণ ও শিশু।

এ ঘটনায় বনবিভাগের জৈন্তাপুর রেঞ্জের কর্মকর্তা সাদ উদ্দিন গতকাল বলেন, আমি সন্ধ্যায় ফেসবুকে ছবিগুলো দেখে সাথে সাথেই স্থানীয় চেয়ারম্যান ও ইউপি সদস্যদের ঘটনাস্থলে পাঠাই। ঢলের পানিতে বন্যায় খাবার স’ঙ্কট দেখা দিলে কিছু শিয়াল লোকালয়ে চলে এসেছে। তবে তাদের মা’রা খুবই অ’ন্যায় কাজ হয়েছে। কে এইচ জাকির ছাড়া এই ঘটনায় সম্পৃক্ত আর কাউকে এখন পর্যন্ত চিহ্নিত করা যায়নি।

এদিকে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম বলেন, এই করোনাকালে মানুষের মতো প্রাণীরাও আছে স’ঙ্কটে। এখন প্রাণীদের পাশে দাঁড়ানো উচিত। অথচ আমরা তাদের হ’ত্যা করছি। এর সাথে জড়িতদের চিহ্নিত করে সাজা নিশ্চিত করা দরকার।

এ ব্যাপারে বনবিভাগের সিলেট বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) সাজ্জাদ হোসেন বলেন, আমাদের কর্মকর্তারা কাল ঘটনাস্থলে যাবেন। এ ঘটনায় মামলা হবে।

শেয়ার করুন !
  • 88
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!