এ বছর মাদ্রাসা বোর্ডে পাসের হার কমেছে

0

সময় এখন ডেস্ক:

গত বছরের তুলনায় এবার দাখিল পরীক্ষায় মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে। এ বছর মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৫১ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৮৩.০৩ শতাংশ।

এবার ২ লাখ ৭৬ হাজার ৮১৫ দাখিল পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ লাখ ২৮ হাজার ৪১০ জন।

রোববার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়।

শিক্ষামন্ত্রী জানান, মাদ্রাসা শিক্ষা বোর্ডে এ বছর পরীক্ষার্থী ছিল ২ লাখ ৭৬ হাজার ৮১৫ জন। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ২৮ হাজার ৪১০ জন। মোট পাসের হার ৮২.৫১ শতাংশ।

গত বছর (২০১৯) পরীক্ষার্থী সংখ্যা ছিল ৩ লাখ ৬ হাজার ৭৮০ জন। এর মধ্যে পাস করেছে ২ লাখ ৫৪ হাজার ৭১০ জন। গত বছর মোট পাসের হার ছিল ৮৩.৩ শতাংশ।

এ বছর ঢাকা বোর্ডে পাসের হার ৮২.৩৪ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৮২.৭৩ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮৪.৭৫ শর্তাংশ, যশোর বোর্ডে ৮৭.৩১ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯০.৩৭ শতাংশ, বরিশাল বোর্ডে ৭৯.৭০ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৮৫.২২ শতাংশ, সিলেট বোর্ডে ৭৮.৭৯ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৮০.১৩ শতাংশ এবং কারিগরি বোর্ডে ৭২ দশমিক ৭০ শতাংশ।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ আছে। সেই হিসাবে চলতি মাসের প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের কারণে ফল তৈরির কাজ বন্ধ ছিল।

এবারও এগিয়ে মেয়েরা

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে গতবারের মত এবারও ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। তবে পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে এগিয়ে ছেলেরা।

রোববার সচিবালয়ে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ফলাফলে দেখা গেছে, এবার মাধ্যমিকে পাসের হার ৮২.৮৭ শতাংশ। এতে মোট পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। এর মধ্যে ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন ছাত্রী এবং ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন ছাত্র। ছাত্রদের পাসের হার ৮১.৬৩ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৮৪.১০ শতাংশ।

গত বছর ছাত্রদের পাসের হার ৮১.১৩ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৮৩.২৮ শতাংশ। ছাত্রীদের পাসের হার ২.১৫ শতাংশ বেশি ছিল।

শেয়ার করুন !
  • 37
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply