মেয়র তাপসের এই ভিন্নধারার পদক্ষেপগুলো কি সফল হবে?

0

বিশেষ প্রতিবেদন:

ঢাকার দুই সিটি কর্পোরেশনে বিভিন্ন সময়ে যারা মেয়র হয়েছেন, নির্বাচনের পরেই তারা কথার ফুলঝুরি ছুটিয়েছেন, অনেক কথা বলেছেন, দায়িত্ব গ্রহণের পর শুধু সংবাদ সম্মেলন-আশ্বাস আর প্রতিশ্রুতির ফুলঝুরি তারপর একসময় দেখা গেছে, তারা গতানুগতিক ধারায় গা ভাসিয়েছেন। আর কাজের কাজ তেমন কিছুই হয়নি।

ঢাকা শহরের প্রথম মেয়র মোহাম্মদ হানিফ থেকে শুরু করে ঢাকা সিটি কর্পোরেশন দুই ভাগে বিভক্ত হওয়ার পর একমাত্র আনিসুল হকের কিছু সাফল্য ছাড়া সব মেয়ররাই ব্যর্থতার চোরাবালিতে আটকে গেছেন। আনিসুল হক-ও সফল কি না তা প্রমাণের আগেই অনা’কাঙ্ক্ষিতভাবে পরপারে চলে গেছেন। আনিসুল হক বেশ কিছু পরিবর্তনের সূচনা ঘটিয়েছেন। নাগরিক চিন্তা ভাবনার পরিবর্তন আনার চেষ্টা করেছেন। যা এর আগে অনেকেই ভাবেননি।

তবে ঢাকা দক্ষিণের নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস সম্পূর্ণ ভিন্ন। দায়িত্ব গ্রহণের পর থেকেই তিনি নিজেকে ভিন্নভাবে উপস্থাপন করছেন এবং ভিন্ন একটি ভাবমূর্তি তৈরি করার চেষ্টা করছেন। বাংলাদেশের রাজনীতিতে এটা নতুন। বাংলাদেশের রাজনীতিতে যারাই ক্ষমতা এসেছে, তারাই ক্ষমতায় এসে গালভরা কথা, মিডিয়ায় আত্ম-কথন, কী করবেন না করবেন সেই আশ্বাস-প্রতিশ্রুতি বেশি দিলেও কাজ কতটুকু হয়েছে বা জনগণ কতটুকু পেয়েছে সেই প্রশ্ন অ’মিমাংসিতই রয়েছে।

ফজলে নূর তাপস মেয়র নির্বাচিত হওয়ার পর তেমন বড় ধরণের সংবাদ সম্মেলন করেননি। দেশের বাস্তবতার কারণেই সম্ভবত এমন হয়েছে। তবে করোনা ভাইরাসের পরিস্থিতি যদি নাও থাকতো, তাহলেও তাপসের অভিষেক অন্যরকম হতো বলে মনে হয়না। কারণ দায়িত্ব গ্রহণের পর থেকেই তিনি কিছু সুনির্দিষ্ট বৈশিষ্ট্য তুলে ধরার চেষ্টা করছেন প্রশাসনে। এটাকে ‘তাপস স্টাইল’ বলা যেতে পারে। যদিও এটা নির্ভর করবে আরো কিছুদিন পর, এই পদ্ধতির কার্যকারিতা দেখার পরে। তবে তাপস যে যে ক্ষেত্রে ভিন্নধারা দেখাচ্ছেন তার উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্য তুলে ধরা যাক-

১. কথা কম, কাজ বেশি

তাপস দায়িত্ব গ্রহণের পর এখন পর্যন্ত কথা বলেননি বললেই চলে। তিনি আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমে কোন বক্তব্য রাখেননি। দাপ্তরিক কাজে তিনি যে সমস্ত বক্তৃতা দিয়েছেন, সেগুলো গণমাধ্যমে এসেছে। কিন্তু তিনি কাজ বেশি করছেন, কাজগুলো দৃশ্যমান হতে হয়তো সময় লাগবে। কিন্তু প্রশাসক হিসেবে তিনি যে দায়িত্বশীল হবেন, তার প্রমাণ রেখেছেন প্রথম থেকেই।

২. প্রথম রাতেই ‘বিড়াল মা’রা’

দায়িত্ব গ্রহণের পরপরই তিনি সিটি কর্পোরেশনে কাঁপন ধরিয়ে দিয়েছেন। সিটি কর্পোরেশনের গুরুত্বপূর্ণ কয়েকটি পদের অধিষ্ঠিত ব্যক্তিদের, যাদের বিরু’দ্ধে দুর্নীতির অভিযোগ ছিল, তাদেরকে তিনি চাকরীচ্যুত করেছেন। এটাকে বলা যায় প্রথম রাতেই বিড়াল মা’রা। তিনি দেখিয়ে দিয়েছেন, তিনি হোমওয়ার্ক করে এসেছেন এবং যারা দুর্নীতি করবেন তাদেরকেই এই পরিণতি বরণ করতে হবে।

৩. কঠিন ইমেজ

এখন পর্যন্ত শেখ ফজলে নূর তাপস একটি কঠিন এবং কঠোর ইমেজ নিয়ে রয়েছেন। প্রশাসককে শেষ বিচারে কঠোর হতে হবে- এটা বোধ হয় তাপস ভালো করেই জানেন। আর এই কারণেই তিনি সিটি কর্পোরেশনের যে কার্যক্রমগুলো এখন পর্যন্ত পরিচালনা করছেন, সেই কার্যক্রমগুলোতে এক কঠিন ভাবমূর্তি তুলে ধরছেন অন্তত সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে।

৪. দূর্নীতি বন্ধ, প্রথম অগ্রাধিকার

তাপস নির্বাচনের সময়েই বলেছেন যে তিনি দুর্নীতি বন্ধ করতে চান এবং এটাই তার প্রথম কাজ। দায়িত্ব গ্রহণের পর তার শুদ্ধি অভিযান এবং বিভিন্ন পদক্ষেপ সুস্পষ্টভাবে জানান দিচ্ছে যে, তিনি দুর্নীতির সঙ্গে কোন প্রকার সমাঝোতা করবেন না। বলা হয়, যদি শুধুমাত্র সিটি কর্পোরেশনের দুর্নীতি বন্ধ করা যায়, তাহলে সিটি কর্পোরেশনের দক্ষতা ৮০ শতাংশ পর্যন্ত বেড়ে যাবে। আর এটাই যদি হয় সত্য, তাহলে তাপস সঠিক পথেই আছেন।

৫. আগে ঘর পরিষ্কার

তাপস অন্যান্য জিনিস দেখভাল করার আগে প্রথমেই সিটি কর্পোরেশন পরিষ্কার করা শুরু করেছেন। যারা অপ’কর্মের সঙ্গে জড়িত, দুর্নীতিবাজ, তাদের ওপর তিনি কঠোর হয়েছেন। তাপসের পদ্ধতিটি হলো- পরিচ্ছন্ন নগরী উপহার দেয়ার আগে নিজের ঘর পরিষ্কার করতে হবে। যা তিনি নির্বাচনের সময়েই বলেছেন। এখন কাজ করার সময়।

কাজেই অতি কথনে নিজেকে ব্যস্ত না রেখে ২৪ ঘন্টার মেয়র হিসেবে সম্পূর্ণ ভিন্ন ধারায় তিনি নিজেকে উপস্থাপন করেছেন সবার সামনে। তাপসের এই ভিন্ন ধারা সফল হবে কি না তা সময়ই বলে দিবে, তবে তিনি যদি সফল হন, তাহলে বাংলাদেশের ক্ষমতাকেন্দ্রিক রাজনীতিতেও একটি বড় ধরণের পরিবর্তন আসবে।

শেয়ার করুন !
  • 380
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply