হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে নিবন্ধ সরিয়ে নিলো মেডিক্যাল জার্নাল ল্যানসেট

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাসে আক্রা’ন্ত রোগীদের বিভিন্ন উপর্গ প্রতিরোধে ব্যবহৃত ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে প্রকাশিত একটি বিশেষ নিবন্ধ প্র’ত্যাহার করে নিয়েছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত খ্যাতনামা মেডিক্যাল জার্নাল ল্যানসেট।

ওই নিবন্ধের ওপর ভিত্তি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ওষুধটির প্রয়োগে নিষে’ধাজ্ঞা দিয়েছিল; তবে সেই নিষে’ধাজ্ঞাও প্র’ত্যাহার করেছে স্বাস্থ্য বিষয়ক বৈশ্বিক অভিভাবক সংস্থাটি। খবর রয়টার্স।

৬টি মহাদেশের ৯৬ হাজার রোগীর তথ্য বিশ্লেষণের দাবি করে গত মাসে ল্যানসেটে প্রকাশিত ওই নিবন্ধে দাবি করা হয়েছিল যে, করোনা ভাইরাসের চিকিৎসায় ম্যালেরিয়া রোগে ব্যবহৃত হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার নিয়ে সতর্ক হওয়া দরকার। সেখানে বেশ কিছু আশ’ঙ্কার কথা বলা হয়েছিল। তবে নিবন্ধের লেখকরা তথ্যের উৎস এবং তা সংগ্রহের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট ছিলেন না জানানোর পর তাদের অনুরোধেই নিবন্ধটি প্র’ত্যাহার করে নেওয়া হয়েছে বলে জানায় ল্যানসেট।

নিবন্ধের লেখকরা এখন বলছেন, সার্জিস্ফিয়ার স্বতন্ত্র পর্যালোচনার জন্য সব রোগীর পূর্ণাঙ্গ তথ্য তাদের সরবরাহ করেনি। সে কারণে ‘তথ্যের প্রাথমিক উৎসের সত্যতা সম্পর্কে’ তারা নিশ্চিত হতে পারছেন না।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, প্রায় অ’খ্যাত একটি প্রতিষ্ঠানের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে আস্ত একটি গবেষণা প্রতিবেদন ছাপিয়ে ফেলার পর ল্যানসেটের মতো বিশ্বখ্যাত জার্নালগুলোয় ছাপা হওয়া গুরুত্বপূর্ণ গবেষণা বা নিবন্ধগুলো ঠিকমতো যাচাই-বাছাই হয় কি না, তা নিয়েও সন্দেহ বাড়ছে।

ল্যানসেটের ওই প্রতিবেদনের ওপর ভিত্তি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত বুধবার জানিয়েছে, করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহারে কোনো বাধা নেই। সংস্থাটির নিজস্ব গবেষকরা অনুসন্ধান করে দেখেছেন, এই ওষুধের প্রয়োগে মা’রাত্মক কোনো জটিলতার প্রমাণ নেই।

প্রসঙ্গত, করোনা মহামা’রীর শুরুর দিকে বিশ্বের বিভিন্ন দেশে ম্যালেরিয়ার এই ওষুধটি বেশ গ্রহণযোগ্যতা পায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটিকে ‘গেম চেঞ্জার’ হিসেবে অবিহিত করেছেন। এমনকি তিনি নিজেও এটি সেবন করছেন বলে এক সময় সাংবাদিকদের জানিয়েছিলেন।

শেয়ার করুন !
  • 36
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!