ভারতীয়রা সবসময় ব’র্ণবাদী আচরণ করেছে আমার সাথে: স্যামি

0

স্পোর্টস ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের পুলিশি হেফাজতে মৃ’ত্যুর পর প্রতিবাদের ঝড় বইছে। ব’র্ণবাদের বিপক্ষে দাঁড়িয়ে এ প্রতিবাদে এবার মুখ খুললেন ওয়েস্ট ইন্ডিজ দলের তারকা খেলোয়াড় ও সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সময় নিজেও ভারতীয় খেলোয়াড় ও সমর্থকদের দ্বারা বারবার ব’র্ণবাদী আচরণের শি’কার হয়েছেন বলে জানিয়েছেন স্যামি!

সে সময় এটি বুঝতে না পারলেও এতদিন পর বিষয়টা বুঝতে পেরে ভীষণ রেগেছেন এই অলরাউন্ডার। আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলার সময় স্যামি ও শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরার ডাকনামই দেয়া হয়েছিল ‘কালু’।

ভারত কিংবা বাংলাদেশের মানুষেরা গায়ের রঙ নিয়ে ক’টাক্ষ করে ‘কালু’ নামে সাধারণত কৃষ্ণাঙ্গ মানুষদেরই বোঝান। কিন্তু ক্যারিবীয় অঞ্চলের স্যামি বুঝতে পারেননি এ শব্দের সত্যিকারের অর্থ। তাকে বোঝানো হয়েছিল, এটি দিয়ে বলবান ঘোড়া কিংবা শক্তিশালী পুরুষই বোঝানো হচ্ছে তাকে।

তবে গতকাল (শনিবার) এই কালু শব্দের সত্যিকার অর্থ জানতে পেরেছেন স্যামি এবং রেগে আগুন হয়ে গেছেন এ ক্যারিবীয় তারকা। আইপিএলের মতো মঞ্চেও এমন ব’র্ণবাদী আচরণ মানতে পারছেন না স্যামি। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে শনিবার এ বিষয়টি তুলে ধরেছেন তিনি।

নিজের প্রোফাইলে দেয়া স্টোরিতে স্যামি লিখেছেন, ‘ওহ তার মানে তারা আমাকে এজন্য (কৃষ্ণাঙ্গ হওয়ায়) এটি (কালু) বলতো! সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলার সময় তারা আমাকে ও থিসারা পেরেরাকে কালু বলতো। আমি ভাবতাম এটা অর্থ হয়তো শক্তিশালী পুরুষ। আমি এখন সত্যিই হ’তাশ।’

পরের স্টোরিতেই বেশ কয়েকটি রাগের ইমোজিসহ স্যামি আরও লিখেছেন, আমি মাত্র জানতে পারলাম এই কালু অর্থ কী। সানরাইজার্সে তো ওরা আমাকে ও পেরেরাকে এই নামেই ডাকতো। অথচ আমি জানতাম এর অর্থ শক্তিশালী ঘোড়া। আমার আগের পোস্ট অন্য কিছুই জানাচ্ছে। আমি এখন সত্যিই অনেক রাগ।

গত সপ্তাহে স্যামি আইসিসি ও অন্যান্য ক্রিকেট বোর্ডের উদ্দেশে টুইট করে বলেন, আমার মতো মানুষদের সঙ্গে কী ঘটছে তা কি আইসিসি ও অন্যান্য বোর্ড দেখতে পাচ্ছে না? আমাদের মতো মানুষদের সঙ্গে কি সামাজিক অ’বিচার হচ্ছে তার বিরু’দ্ধে কি আপনারা প্রতিবাদ করবেন না? এটা শুধু যুক্তরাষ্ট্রে না সব জায়গাতেই হচ্ছে। এখন চুপ থাকার সময় না। আমি আপনাদের কথা শুনতে চাই।

শেয়ার করুন !
  • 119
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply