১০ হাজার কর্মী ছাঁ’টাই করবে ব্রিটিশ পেট্রোলিয়াম

0

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বে মহা বিপ’র্যয় নামিয়ে এনেছে করোনা ভাইরাস। এর বিষাক্ত ছোবলে বিশ্বব্যাপী শুধু ব্যাপক প্রাণহা’নিই হচ্ছে না, বিশ্ব অর্থনীতেও ফেলেছে ভ’য়াবহ প্রভাব। তারই জের ধরে এবার ব্রিটিশ পেট্রোলিয়াম (BP) থেকে ১০ হাজার কর্মী চাকরি হারাতে চলেছেন।

২০২০ সালের শেষেই ১০ হাজার কর্মীকে ছেঁ’টে ফেলবে ব্রিটেনের জ্বালানি তেল ও গ্যাস সংস্থাটি। সোমবার বিপি-র পক্ষ থেকে কর্মী ছাঁ’টাইয়ের কথা ঘোষণা করা হয়েছে।

ব্রিটিশ পেট্রোলিয়াম (British Petroleum) এর পদস্থ এক কর্মকর্তা জানান, এই মুহূর্তে তাদের ৭০ হাজার ১০০ কর্মী কর্মরত রয়েছেন। গ্লোবাল এই ওয়ার্ক ফোর্সের ১৫% তারা কমিয়ে আনবেন। অর্থাৎ‌, ১০ হাজারের মতো কর্মীকে ছেঁ’টে ফেলতে হবে। সংস্থার বক্তব্য, করোনা ভাইরাসকে কেন্দ্র করে তৈরি হওয়া সাম্প্রতিক পরিস্থিতির জন্যই তাদের এই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে।

সংস্থার পক্ষ থেকে আশ্বস্ত করে বলা হয়েছে, ফ্রন্টলাইন অপারেশনাল কর্মীদের কারও কাজ যাবে না। লোকবল কমাতে অফিসনির্ভর বলিষ্ঠ কর্মীদেরই চাকরি যাবে।
কর্মী যে ছাঁ’টাই হতে পারে, সে ইঙ্গিত এপ্রিলেই দিয়েছিল ব্রিটিশ এই জ্বালানি তেল সংস্থাটি। করোনা সং’কটের উল্লেখ করে সংস্থা জানিয়েছিল, ২০২০ সালের খরচ ২৫ শতাংশ কমিয়ে আনতে হবে। এই ২৫ শতাংশ খরচ কমাতেই ১৫ শতাংশ কর্মীকে সংস্থাটি বসিয়ে দেবে।

করোনা সং’ক্রমণের কারণে লাগাতার লকডাউনে বিপ’র্যস্ত বিশ্ব অর্থনীতি। ধ’স নেমেছে আন্তঃদেশীয় থেকে আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থায়। প্রায় ৩ মাস ধরে যাত্রীবাহী বিমান পরিষেবা বন্ধ। সেই সঙ্গে যানবাহন চলাচলও বন্ধ রয়েছে। সংগত কারণেই বিশ্ববাজারে জ্বালানি তেলের চাহিদা কমে যায়। যার ফলে, তেল সংস্থাগুলোর উপরও চাপ বাড়ে। লকডাউন শিথিল হতে শুরু করলেও এ ক্ষ’তি কবে পুষিয়ে নেওয়া যাবে, তা কারো পক্ষেই বলা সম্ভব নয়।

এসব কারণে ব্রিটিশ পেট্রোলিয়ামকে কর্মী-সংকোচন করার সিদ্ধান্ত নিতে হলো। বিশ্বের ছোট বড় সব এয়ারলাইন্সগুলোও হাজার হাজার কর্মী ছাঁ’টাই করছে।

শেয়ার করুন !
  • 59
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!