করোনার কারনে ২২ হাজার কর্মী ছাঁ’টাই করছে জার্মানির লুফথানসা

0

আন্তর্জাতিক ডেস্ক:

লকডাউনের বাজারে আশপাশে কান পাতলেই শোনা যাচ্ছে চাকরি ছাঁ’টাইয়ের গল্প। এবার জার্মান বিমান পরিষেবাদাতা সংস্থা লুফথানসা। পূর্ণ সময়ের ২২ হাজার কর্মীকে ছাঁ’টাই করার কথা ঘোষণা করেছে তারা।

এই সিদ্ধান্তের পেছনে কারণ হিসেবে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, সাম্প্রতিক ভবিষ্যতে বিমান পরিবহণের চাহিদা আশানুরূপ হওয়ার সম্ভাবনা নেই। সে কারণে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে সংস্থাটিকে। সং’কটজনক পরিস্থিতিতে লুফথানসা ১০০টি ফ্লাইট কম অপারেট করবে বলে জানানো হয়েছে। এ জন্য সংস্থাটির পূর্ণ সময়ের ২২ হাজার কর্মীকে সরাতে হচ্ছে বলে জানায় কর্তৃপক্ষ। এদের মধ্যে অর্ধেক কর্মী জার্মানির। লুফথানসা গ্রুপের মোট ১ লাখ ৩৫ হাজার কর্মীর মধ্যে ১৬%-কে ছাঁ’টাই করা হচ্ছে।

লকডাউনের সময় লুফথানসার ৭৬৩টি বিমানের মধ্যে ৭০০টিই আর আকাশে ওড়েনি। সেই কারণে প্রায় ৮৭ হাজার কর্মীকে বাধ্য হয়ে সরকারি মদদপুষ্ট ছোট প্রকল্পগুলোতে কাজে লাগাতে হয়েছিল সংস্থাটিকে। প্রথম কোয়ার্টারে ২.১ বিলিয়ন ইউরোর লস হওয়ার পর এই বিমান সংস্থার জন্য ৯ বিলিয়ন ইউরোর বেল আউট প্যাকেজ ঘোষণা করেছে জার্মান সরকার। এর দ্বারা গ্রুপের ২০ শতাংশ শেয়ার চলে যাবে জার্মান সরকারের ঘরে।

করোনা প্যানডেমিকের জেরে বিপুল আর্থিক ক্ষ’তি সামাল দিতে এবার কর্মী সংকোচনের পথে হেঁটেছে ক্যাব অ্যাগ্রিগেটর সংস্থা ওলা-ও। একসঙ্গে ১ হাজার ৪০০ কর্মী ছাঁ’টাই করা হবে বলে ওলার তরফে জানানো হয়েছে। গত ২ মাসে ওলার রেভিনিউ ৯৫ শতাংশ কমেছে বলে সংস্থার সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও বভিশ আগরওয়াল জানিয়েছেন।

বিশ্বব্যাপী লকডাউনের ফলে যে আর্থিক অ’নিশ্চয়তা তৈরি হয়েছে তার ফলে কর্মী সংকোচনের সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছে ওলার সিইও। বভিশ আগরওয়াল বলেন, দুর্ভাগ্যজনকভাবে করোনা ভাইরাসের ফলে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা আর্থিক ও সামাজিক ধ্বং’স ডেকে এনেছে। কোভিড-পরবর্তী যুগ সহজে শেষ হবে না বলে জানান বিশেষজ্ঞরা। চলতি সপ্তাহের শেষের দিকে কর্মী ছাঁ’টাই করা হবে বলে জানানো হয়েছে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!