ব্রিটেনে ‘মিস হিটলার’ হতে চাওয়া তরুণীর কারাদ’ণ্ড

0

আন্তর্জাতিক ডেস্ক:

নিষি’দ্ধ ঘোষিত চরম ডানপন্থী সংগঠনের সঙ্গে জড়িত থাকায় এক তরুণী ও ৩ তরুণকে বিভিন্ন মেয়াদের কারাদ’ণ্ড দিয়েছে ব্রিটেনের আদালত। ২৪ বছর বয়সি ওই তরুণী ‘মিস হিটলার’ নামক একটি সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

‘মিস বুশেনভাল্ড’ নামে ‘মিস হিটলার’ সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন এক রেস্তোরাঁর ওয়েট্রেস অ্যালিস কার্টার।

মঙ্গলবার তিনিসহ মোট ৪ জনের বিরু’দ্ধে নিষি’দ্ধ ডানপন্থী সংগঠন ন্যাশনাল অ্যাকশন (এনএ)-র সঙ্গে জড়িত থাকায় সাজা ঘোষণা করেছে বার্মিংহামের ক্রাউন কোর্ট।
অ্যালিস কার্টারের ৩ বছর, তার ২৫ বছর বয়সী সাবেক বয়ফ্রেন্ড মার্ক জোন্সের সাড়ে ৫ বছর এবং গ্যারি জ্যাক ও কনর স্কোদার্ন নামের অন্য ২ জনকে যথাক্রমে ৪ বছর ও ১৮ মাসের কারাদ’ণ্ড দিয়েছেন আদালত। একই মামলায় গত বছর আরেক ব্যক্তিকে ৩ বছরের কারাদ’ণ্ড দেয়া হয়েছিল।

‘মিস হিটলার’ প্রতিযোগিতা আয়োজনসহ অনেক ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে ডানপন্থী ভাবাদর্শ প্রচার করছিল ন্যাশনাল অ্যাকশন। সন্ত্রা’সী সংগঠন হিসেবে চিহ্নিত করে ২০১৬ সালে তাদের নিষি’দ্ধ করা হয়।

অ্যালিস কার্টারের সাবেক বয়ফ্রেন্ড মার্ক জোন্স তারপরও সংগঠনটির হয়ে কাজ করে যান। সাজা পাওয়া বাকি ৩ তরুণও সংগঠনের সদস্য হিসেবে জোন্সকে সহায়তা করেছেন।

তবে আদালত জানায়, ‘মিস বুশেনভাল্ড’ নামে ‘মিস হিটলার’ প্রতিযোগিতায় অংশ নেয়া অ্যালিস সক্রিয় সদস্য না হলেও নিষি’দ্ধ সংগঠনটির ‘বিশ্বস্ত অনুসারী’।

মাস্ক না পরায় বিভিন্ন জায়গায় ৩১ জনকে জরি’মানা

স্বাস্থ্যবিধি না মেনে মাস্ক ছাড়া রাস্তায় চলাফেরা করায় সিলেটে বিশ্বনাথ উপজেলায় ১০ জনকে জরি’মানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার বিকালে উপজেলা সদরে এ অভিযান পরিচালনা করেন ইউএনও (ভারপ্রাপ্ত) সহকারী কমিশনার (ভূমি) কামরুজ্জামান।

করোনার ঝুঁ’কি এড়াতে জনসমাগম ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে পরিচালিত হয় এ অভিযান। অভিযানকালে মাস্ক না পরে চলাফেরা করায় দ’ণ্ডবিধি ১৮৬০ এর বিভিন্ন ধারায় ১০ মামলায় ১০ জন ব্যক্তিকে আর্থিক দ’ণ্ড/ জরি’মানা প্রদান করা হয়।

এ বিষয়ে কথা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কামরুজ্জামান বলেন, করোনা সং’ক্রমণ এড়াতে ও বিশ্বনাথের জনগণকে সচেতন করেত আমাদের এ কার্যক্রম জারি থাকবে।

এদিকে ঝালকাঠির রাজাপুরে মুখে মাস্ক না পরায় এবং স্বাস্থ্যবিধি না মেনে করে চলাফেরা করায় ২১ ব্যক্তিকে ২ হাজর ৩শ টাকা জরি’মানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার দুপুরে উপজেলার বাগড়ি বাজার এলাকায় অভিযান চলিয়ে ভ্রাম্যমাণ আদালত এ আদেশ দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক সোহাগ হাওলাদার জানান, সরকারি নির্দেশ অনুযায়ী মাস্ক না পরায় ২১ ব্যক্তিকে জরি’মানা করে প্রত্যেকের কাছ থেকে মুচলেকা রাখা হয়েছে।

শেয়ার করুন !
  • 30
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!