টিপস: ঘরেই তৈরি করুন এন-৯৫ এর মতো সুরক্ষিত মাস্ক (ভিডিও)

0

লাইফ স্টাইল ডেস্ক:

দেশে প্রতিদিনই বাড়ছে করোনা ভাইরাসের সং’ক্রমণ। এই পরিস্থিতিতেও জরুরি প্রয়োজনে অথবা কাজে বাইরে যেতে হচ্ছে। তাই সুস্থ ও নিরাপদ থাকতে এখন সবচেয়ে বেশি প্রয়োজন মাস্কের।

সং’ক্রমণ প্রতিরোধে এখন সবাই বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করছে। মাস্ক সাধারণত আমরা কিনে ব্যবহার করি। তবে করোনা সং’ক্রমণ রো’ধে আপনি ঘরেই তৈরি কতে পারেন এন-৯৫ মতো সুরক্ষিত মাস্ক।

সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউ এইচও) বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যেসব ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সেখানে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সং’ক্রমণ রোখা যাবে না। খবর জি নিউজের।

এক্ষেত্রে একমাত্র ৩ স্তরের কাপড়ের তৈরি মাস্ক পরে করোনা সং’ক্রমণের ঝুঁ’কি এড়ানো যেতে পারে।

বর্তমান পরিস্থিতিতে লাফিয়ে লাফিয়ে বেড়েছে এন-৯৫ মাস্কের চাহিদা। কারণ ৯৫ শতাংশ ধূলিকণা ও জীবাণু নাক ও মুখে ঢোকার হাত থেকে রক্ষা করতে সক্ষম এই মাস্ক। তাই এই মাস্কের চাহিদা যেমন বেড়েছে, তেমনই দামও বেড়েছে পাল্লা দিয়ে।

এই পরিস্থিতিতে একটি সার্জিক্যাল মাস্ক আর ৩টি রবার ব্যান্ডের সাহায্যে অনায়াসে প্রায় ৮০ শতাংশেরও বেশি ধূলিকণা ও জীবাণু থেকে সুরক্ষিত করতে পারে এমন মাস্ক ঘরেই তৈরি করতে পারেন।

ভিডিওতে দেখুন কীভাবে তৈরি করবেন এই মাস্ক-

এ সময় সুস্থ থাকতে আরও যা যা করবেন-

১. সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠুন। এ সময়ে ধ্যান, শ্বাসপ্রশ্বাসেরব্যায়াম, প্রার্থনা এবং অন্যান্য কাজ করুন। ২. জানালা দিয়ে বাইরে দেখুন। ঘুম থেকে ওঠার পরে প্রাকৃতিক আলোয় থাকুন। ৩. প্রতিদিন একই সময়ে আপনার সমস্ত খাবার খাওয়ার চেষ্টা করুন। ৪. সকাল এবং দুপুরের খাবারে দিনের বেশিরভাগ ক্যালোরি গ্রহণ করুন। এই সময়ে বেশিরভাগ ক্যালোরি ব্যবহার হয়ে যায়।

৫. বিকেলে ৩০ মিনিট ঘুমিয়ে নিন। ৬. রাতের খাবার তাড়াতাড়ি খেয়ে ফেলুন। যতটা সম্ভব সূর্যাস্তের কাছাকাছিই রাতের খাবার খেয়ে ফেলার চেষ্টা করুন।

শেয়ার করুন !
  • 116
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply