আবারও নোবেলের বিরু’দ্ধে গান চুরির অভিযোগ!

0

বিনোদন ডেস্ক:

বিত’র্ক আর নোবেল যেন একে অপরের পরিপূরক। ক্যারিয়ারের শুরু থেকেই বিত’র্কিত সব মন্তব্য করে নিজেকে সমালোচিত করেছেন তিনি। ভারতীয় একটি টিভি চ্যানেলের সঙ্গীত বিষয়ক প্রতিযোগিতার মঞ্চ অংশগ্রহণ করে পরিচিতি পান মঈনুল আহসান নোবেল। কিন্তু নানারকম ঘটনা ও বিত’র্ক তাকে সমালোচিতও করেছে।

যার মধ্যে আছে অন্যের গান নিজের নামে প্রচার করা। একই অভিযোগ আবারও তার বিরু’দ্ধে উঠেছে। নোবেলের বিরু’দ্ধে গান চুরির অভিযোগ এনেছেন ভারতীয় সংগীত পরিচালক সৈকত চট্টোপাধ্যায়।

১৫ জুন সোমবার নোবেলের নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশিত ‘বাংলা মিলবে কবে’ গানের গীতিকার ও সুরকার সৈকত চট্টোপাধ্যায়ের অভিযোগ, তার বারণ করা সত্ত্বেও কোনো প্রকাশিত লিখিত চুক্তি ছাড়াই গানটি ইউটিউবে প্রকাশ করেছেন নোবেল। বাংলাদেশ ও আন্তর্জাতিক কপিরাইট আইনে গানের মূল স্বত্ব গীতিকার ও সুরকারের।

প্রচলিত কপিরাইট আইনে, সুরকার ও গীতিকারের অনুমতি ছাড়া কোনো গান প্রকাশ করলে তা কপিরাইট আইনের ৭১ ধারার ল’ঙ্ঘন মর্মে ৮২ ধারায় সর্বোচ্চ ৫ বছর জেল ও সর্বোচ্চ ৫ লাখ টাকার অর্থদ’ণ্ডের বিধানও রয়েছে।

এমন ঘটনাকে এই ভারতীয় সংগীত পরিচালক ‘চুরি’ হিসেবে আখ্যা দিয়ে ফেসবুকে লিখেছেন, নোবেলম‍্যানের নোবেল চুরি। স্রষ্টার সার্বিক অনুমতি ছাড়াই একজন শিল্পী স্রষ্টার গান কীভাবে প্রকাশ করতে পারে? হতে পারে প্রাথমিক স্তরে কথা হয়েছিল তার গানটা গাওয়া নিয়ে, যে রকম অনেকের সাথেই হয়ে থাকে। না হয় সে কিঞ্চিত অগ্রিমও দিয়েছে, কিন্তু ফাইনালি আমার অফিসিয়ালি বারণ সত্ত্বেও আমার অনুমতি ছাড়াই আমার গান প্রকাশ করা হলো।

বিনা অনুমতিতে পরের জিনিস নিজের বানিয়ে নেওয়াকে কি বলে যেন? আর গানটার কি দশাই না বানিয়েছে?

তার এই পোস্টের জেরে আবারও নোবেলকে নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

‘বেয়াদবি শিখেছি বড়দের কাছ থেকেই’

সম্প্রতি ‘তামাশা’ নামে সলো মিউজিক অ্যালবাম রিলিজ করে নোবেল। তবে সেই গানে সাড়া পড়েনি একদম। প্রশংসার চেয়ে সমালোচনাই হয়েছে বেশি। ভিডিওর নিচে নোবেলকে ‘বেয়াদব’ বলেও ক’টাক্ষ করেন নেটিজেনরা।

সেই ঘটনার পরই দিনকয়েক আগে বাংলাদেশের এক বেসরকারি চ্যানেলে একান্ত সাক্ষাৎকার দেন নোবেল। প্রশ্নোত্তর পর্ব চলাকালীন নেটিজনদের ‘বেয়াদব’ ক’টাক্ষ নিয়ে প্রশ্ন করা হয় তাকে। কথা বলতে গিয়ে ‘মাইলস’ ব্যান্ডের শিল্পী শাফিন আহমেদ ও ফুয়াদ আল মুক্তাদিরকে আক্র’মণ করে বসেন।

তিনি বলেন, আমি আর কি বেয়াদবি করেছি? শাফিন ভাই তার গান প্রকাশের আগে ফুয়াদ ভাইসহ অনেককেই গা’লিগালাজ করেছিলেন। আমি কিন্তু তাদের থেকে অনেক বেশি প্রচারের আলোয় এসেছি। কিন্তু আমার চেয়ে বেয়াদবি বেশি করছে ওনারা। আমি ভাই বেয়াদবি বড়দের কাছ থেকে শিখছি। আমাকে কিছু বলে লাভ নেই।

ভারতীয় একটি টিভি চ্যানেলের সঙ্গীত বিষয়ক প্রতিযোগিতার মঞ্চ অংশগ্রহণ করে পরিচিতি পান মঈনুল আহসান নোবেল। তবে শো পরবর্তী সময়ে গানের থেকে বেশি বিত’র্কেই জড়িয়েছেন। কিংবদন্তিদের নিয়ে অ’শালীন মন্তব্য থেকে ধ’র্ষণের অভিযোগে বিত’র্কে জড়িয়েছেন তিনি।

নরেন্দ্র মোদিকে ‘চা ওয়ালা’ বলে সম্বোধন করে ফেসবুকে একটি পোস্ট করেন বাংলাদেশের এই জনপ্রিয় গায়ক। তা নিয়ে ওঠে সমালোচনার ঝড়। তার এমন কার্যকলাপ নজরে আসে র‍্যাবের। র‌্যাব কার্যালয়ে তলব করা হয় তাকে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!