আমাদের কিটের কাজ করোনা শনাক্ত করা নয়: গণস্বাস্থ্য

0

সময় এখন ডেস্ক:

গণস্বাস্থ্যের অ্যান্টিবডি কিটের কাজ করোনা ভাইরাস শনাক্ত করা নয় বলে জানিয়েছেন গণস্বাস্থ্যের কিটের প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকার।

তিনি বলেন, তারা (বিএসএমএমইউ) বলছে গণস্বাস্থ্যের কিট রোগ শনাক্তে কার্যকর নয়, করোনা শনাক্তে কিট কার্যকর নয়। আমাদের অ্যান্টিবডি কিটের কাজ করোনা শনাক্ত করা নয়। এটা হচ্ছে অ্যান্টিবডি কিট, এই কিটের কাজ কী সেটা পৃথিবীর যে কোনও বইয়ে লেখা আছে।

বুধবার (১৭ জুন) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

ডা. মুহিব উল্লাহ বলেন, অ্যান্টিব‌ডি কিটের কাজ হ‌লো ক‌রোনার এন্টিব‌ডি শনাক্তকরন, ক‌রোনা জীবাণু বা তার অংশ শনাক্তকরন (এ‌ন্টি‌জেন) নয়। ক‌রোনার অ্যান্টিব‌ডি সাধারণত সং’ক্রমণের ৭ থে‌কে ১০ দি‌ন পর র‌ক্তে দেখা যায়। এটা র‌ক্তে পাওয়া যাওয়ার অর্থই হ‌লো পূর্বে ওই ব্য‌ক্তির ক‌রোনা সং’ক্রমণ হ‌য়ে‌ছি‌লো, উপসর্গসহ বা‌ ছাড়া।

তিনি আরও বলেন, তারা যে মন্তব্যগুলো করেছেন সেগুলো আমরা দেখি তার পরেই বিস্তারিত জানাতে পারবো। এখনও বিএসএমএমইউ থেকে কোনও রিপোর্ট পাইনি। তাদের রিপোর্ট পেলে আমরা মতামত জানাবো। রিপোর্ট তো বৈজ্ঞানিক বিষয়, সেটা হাতে পেয়ে আমরা কথা বলবো। এখন পর্যন্ত যা জানতে পেরেছি, তা আপনাদের এবং টেলিভিশনের মাধ্যমে।

গত ২ জুন গণস্বাস্থ্য কেন্দ্রের করোনা ভাইরাস শনাক্তে ‘জিআর র‌্যাপিড ডট ব্লট’ কিটে নমুনা সংগ্রহের ত্রু’টি ধরা পড়ায় টেস্ট বন্ধ রাখতে ডা. কনক কান্তি বড়ুয়াকে একটি চিঠি দেন কিটের প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব।

এ বিষয়ে ডা. মুহিব উল্লাহ বলেন, অ্যান্টিজেন কিট দিয়ে করোনা ভাইরাস শনাক্ত করা হয়। এটার নমুনা সংগ্রহের ত্রু’টি ধরা পড়ায় টেস্ট বন্ধ রাখতে বলেছি। নতুন করে একটা ডিভাইস দিয়ে দেবো তাদেরকে বলেছি। সেটা এখনও আমরা জমা দিইনি। অ্যান্টিবডি কিটের রিপোর্ট দেখবো। তারপর অ্যান্টিজেন কিটের নমুনা সংগ্রহের ডিভাইস জমা দেবো বিএসএমএমইউতে। এটা আমাদের কাছে রেডি আছে।

শেয়ার করুন !
  • 13.4K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!