পরামর্শ: যেসব লক্ষণে বুঝবেন ডেঙ্গু, কখন চিকিৎসকের কাছে যাবেন?

0

লাইফ স্টাইল ডেস্ক:

করোনা ভাইরাসের সং’ক্রমণের মধ্যেই চলে এসছে ডেঙ্গুর মৌসুম। এ সময় ডেঙ্গু প্রতিরোধে সচেতেন হতে হবে। মনে রাখতে হবে, করোনা ভাইরাসের চাইতে কিন্তু ডেঙ্গুতে মৃ’ত্যুর হার অনেক বেশি।

ডেঙ্গু জ্বর একটি সং’ক্রামক রোগ। এডিস মশার কামড়ে এই রোগ হয়ে থাকে। এই রোগে আক্রা’ন্ত হলে শরীরজুড়ে অ’সহ্য ব্যথা, মাথাব্যথা, ফুসকুড়ি ও জ্বর হতে পারে। কিছু ক্ষেত্র ছাড়া ডেঙ্গু দ্রুত সেরে যায়। অবস্থা জটিলাকার ধারণ না করলে কয়েক সপ্তাহের মধ্যে রোগী পুরোপুরি সেরে ওঠে।

ডেঙ্গুজ্বরের লক্ষণ:

ডেঙ্গুজ্বরকে ব্রেক-বোন ফিভারও বলা হয়। কারণ ডেঙ্গু হলে অনেক সময় গুরুতর হাড় ও পেশির ব্যথার কারণ হতে পারে। এই জ্বরে হাড়ে প্রচণ্ড ব্যথা হয়।

১. ডেঙ্গু আক্রা’ন্ত হলে ৪ থেকে ১৪ তম দিন পর লক্ষণ দেখা দেয়।

২. সাধারণভাবে ডেঙ্গুর লক্ষণ হচ্ছে মাত্রাতিরিক্ত জ্বর। ১০১ ডিগ্রি থেকে ১০২ ডিগ্রি তাপমাত্রা থাকতে পারে। জ্বর একটানা থাকতে পারে। আবার ঘাম দিয়ে জ্বর ছেড়ে দেয়ার পর আবারও জ্বর আসতে পারে।

৩. চক্ষু কোটর, বিভিন্ন হাড়ের জোড়া, পেশি ও হাড়ে প্রচণ্ড ব্যথা হতে পারে।

৪. ফুসকুড়ি বা র‌্যাশ দেখা দিতে পারে। এ ছাড়া নাক বা মাড়ি থেকে রক্তক্ষরণ হতে পারে।

কিছু ক্ষেত্রে ডেঙ্গু হেমোরজিক ফিভার নামে একটি মা’রাত্মক জটিলতা দেখা দিতে পারে। জ্বর কমে যাওয়ার পরও এই লক্ষণগুলো দেখা দিতে পারে-

বমি বমি ভাব ও বমি, পেটে প্রচণ্ড ব্যথা, শ্বাস নিতে সমস্যা ও প্রচুর রক্তক্ষরণ হতে পারে।

ডেঙ্গু হেমোরজিক জ্বরের সঙ্গে সঙ্গেই যদি চিকিৎসা না করা হয়, তবে একজন ব্যক্তির প্রচণ্ড রক্তক্ষরণ হতে পারে এবং মা’রাও যেতে পারে।

কখন চিকিৎসকের কাছে যাবেন

ডেঙ্গুজ্বরের লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অনেকের ক্ষেত্রে দেখা যায়, জ্বর কমে যাওয়ার দু’একদিন পর লক্ষণগুলো আরও খারাপ হয়ে যায়। এ সময় দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!