প্রয়াত মোহাম্মদ নাসিমের নির্বাচনী আসন শূন্য ঘোষণা

0

সময় এখন ডেস্ক:

সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও ১৪ দলের প্রয়াত মুখপাত্র মোহাম্মদ নাসিম মৃ’ত্যুবরণ করায় তার সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান তার আসনটি শূন্য ঘোষণা করেন।

আসন শূন্য ঘোষণা করায় বুধবার গেজেট প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়েছে, ‘বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য মোহাম্মদ নাসিম ৩০ জ্যৈষ্ঠ ১৪২৭/১৩ জুন ২০২০ তারিখ পূর্বাহ্নে মৃ’ত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ৬২ সিরাজগঞ্জ-১ আসনটি উক্ত তারিখে শূন্য হয়েছে।’

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে তার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

এক্ষেত্রে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে ভোটের আয়োজন করতে হবে নির্বাচন কমিশনকে। তবে করোনা ভাইরাসের প্র’কোপের কারণে সব ধরনের নির্বাচন স্থ’গিত রাখা হয়েছে।

এদিকে ইসি কর্মকর্তারা জানিয়েছেন, করোনার কারণে ১০ সেপ্টেম্বরের মধ্যে ভোট করা সম্ভব না হলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সংবিধান দৈব-দু’র্বিপাকজনিত কারণে আরও ৯০ দিন সময় দিয়েছে। এক্ষেত্রে আসন শূন্য হওয়ার ১৮০ দিন অর্থাৎ আগামী ৯ ডিসেম্বরের মধ্যে উপ-নির্বাচন সম্পন্ন করতে হবে।

নাসিমকে ব্যঙ্গ করে গ্রেপ্তার সেই শিক্ষক বিশ্ববিদ্যালয় থেকে সাসপেন্ড

মোহাম্মদ নাসিমকে ব্যঙ্গ করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার ঘটনায় গ্রেপ্তার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক সিরাজাম মুনিরাকে সাময়িক বরখা’স্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার রাতে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের সহকারী প্রশাসক তাবিউর রহমান প্রধান।

তিনি বলেন, যেহেতু সিরাজাম মুনিরা মামলায় গ্রেপ্তার হয়ে আছেন তাই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী তাকে সাময়িক বরখা’স্ত করা হয়েছে। গ্রেপ্তারের দিন থেকেই এটি কার্যকর হবে। এ বিষয়ে তার ব্যক্তিগত ঠিকানায় ডাকযোগে চিঠি পাঠানো হবে।

প্রসঙ্গত, গত শনিবার আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমের মৃ’ত্যু নিয়ে ব্যঙ্গ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেন সিরাজাম মুনিরা। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে তার বিরু’দ্ধে মামলা দায়ের করলে রবিবার দিবাগত রাত ১২টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন সর্দারপাড়ার একটি বাসা থেকে সিরাজাম মুনিরাকে গ্রেপ্তার করে রংপুর মেট্রোপলিটন তাজহাট থানা পুলিশ।

পরে রবিবার দুপুরে তাকে আদালতে প্রেরণ করে থানা পুলিশ এবং আদালতের কাছে ৫ দিনের রিমান্ড আবেদন করে। যার শুনানি সোমবার এবং পরে বুধবার হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে আবার বৃহস্পতিবার ধার্য করা হয়।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!