ইউরোপ আর্থিকভাবে কত দুর্বল, প্রমাণ দিয়েছে করোনা: ম্যার্কেল

0

আন্তর্জাতিক ডেস্ক:

জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেছেন, ইউরোপিয়ান প্রজেক্ট এখনো কতটা দুর্বল, তা প্রকাশ করে দিয়েছে মহামা’রী করোনা ভাইরাস। স্পষ্ট করে বলতে গেলে করোনা এবং এর কারণে যে আর্থিক ধ’সের সৃষ্টি হয়েছে তা ইউরোপের ইতিহাসে সবচয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে।

করোনায় ক্ষ’তিগ্রস্ত ইউরোপের অর্থনীতি পুনরুদ্ধারে একসঙ্গে কাজ করতে ওই অঞ্চলের দেশগুলোর সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল।

জার্মানির সংসদে ভাষণ প্রদানের সময় অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেন, ইউরোপীয় দেশগুলোকে আর্থিক ক্ষ’তি কাটিয়ে উঠে টিকে থাকতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। অন্যথায় এই অঞ্চলের দেশগুলোকে দীর্ঘস্থায়ী সমস্যায় পড়তে হবে বলে সতর্ক করে দেন তিনি।

করোনার কারনে ২২ হাজার কর্মী ছাঁ’টাই করছে জার্মানির লুফথানসা

লকডাউনের বাজারে আশপাশে কান পাতলেই শোনা যাচ্ছে চাকরি ছাঁ’টাইয়ের গল্প। এবার জার্মান বিমান পরিষেবাদাতা সংস্থা লুফথানসা। পূর্ণ সময়ের ২২ হাজার কর্মীকে ছাঁ’টাই করার কথা ঘোষণা করেছে তারা।

এই সিদ্ধান্তের পেছনে কারণ হিসেবে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, সাম্প্রতিক ভবিষ্যতে বিমান পরিবহণের চাহিদা আশানুরূপ হওয়ার সম্ভাবনা নেই। সে কারণে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে সংস্থাটিকে। সং’কটজনক পরিস্থিতিতে লুফথানসা ১০০টি ফ্লাইট কম অপারেট করবে বলে জানানো হয়েছে। এ জন্য সংস্থাটির পূর্ণ সময়ের ২২ হাজার কর্মীকে সরাতে হচ্ছে বলে জানায় কর্তৃপক্ষ। এদের মধ্যে অর্ধেক কর্মী জার্মানির। লুফথানসা গ্রুপের মোট ১ লাখ ৩৫ হাজার কর্মীর মধ্যে ১৬%-কে ছাঁ’টাই করা হচ্ছে।

লকডাউনের সময় লুফথানসার ৭৬৩টি বিমানের মধ্যে ৭০০টিই আর আকাশে ওড়েনি। সেই কারণে প্রায় ৮৭ হাজার কর্মীকে বাধ্য হয়ে সরকারি মদদপুষ্ট ছোট প্রকল্পগুলোতে কাজে লাগাতে হয়েছিল সংস্থাটিকে।

প্রথম কোয়ার্টারে ২.১ বিলিয়ন ইউরোর লস হওয়ার পর এই বিমান সংস্থার জন্য ৯ বিলিয়ন ইউরোর বেল আউট প্যাকেজ ঘোষণা করেছে জার্মান সরকার। এর দ্বারা গ্রুপের ২০ শতাংশ শেয়ার চলে যাবে জার্মান সরকারের ঘরে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!