পুষ্টিগুণে ভরা সজনে ডাঁটা সারাবে যেসব রোগ

0

লাইফ স্টাইল ডেস্ক:

সজনে গ্রীষ্মকালীন সবজি। সজনের কচিপাতা, ফুল ও সজনে ডাঁটা স্বাস্থ্যের জন্য উপকারী ও বিভিন্ন রোগ প্রতিরোধ করে। আসুন জেনে নিই সজনের উপকারিতা।

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সজনে ফুল ও ডাঁটা অত্যন্ত উপকারী। তাই প্রতিদিন ভাতের সঙ্গে খেতে পারেন সজনের তরকারি।

২. সজনে দিয়ে অনেক ধরনের তরকারি রান্না করা যায়। সজনে ডাঁটা দিয়ে রান্না করা তরকারি শুধু স্বাদেই ভরপুর না, এতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ।

৩. গরমের সময় অনেকে পেটের সমস্যায় ভোগেন। পেটে গ্যাস্ট্রিকের সমস্যা, বদহজম ও পেটে ব্যথা হলে সজনের তরকারি খেলে উপকার পাওয়া যায়। সজনের তরকারি হজমে সহায়তা করে ও পেটের সমস্যা নিরসনে সহায়তা করে।

৪. সজনে ডাঁটা উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে ও যাদের কোলেস্টোরেলের সমস্যা আছে, তাদের জন্য এটি খুব উপকারী। সজনে ডাঁটা কোলেস্টোরেল কমাতে সহায়তা করে।

৫. দাঁতের মাড়ি ফুলে যাওয়ার সমস্যা, প্রাথমিক অবস্থায় টিউমারের প্রতিষেধক, বাতের ব্যথা ও হেঁচকি, আঘা’ত লেগে ফুলে যাওয়া ছাড়া সজনে রসনাতৃপ্তি মেটানোর পাশাপাশি দেবে পুষ্টি ও রাখবে সুস্থ।

পুষ্টিগুণে ভরা সজনে রাখুন আপনার দৈনন্দিন খাবারের তালিকায়। সেজন্য জেনে নিই কীভাবে রান্না করবেন মসুর ডালে সজনে ডাঁটা।

উপকরণ:

সজনে ডাঁটা- কেজি খানেক, মসুর ডাল- আধা কাপ, টমেটো ১টা, কাঁচা মরিচ– কয়েকটা, পেঁয়াজ কুঁচি- আধা কাপ, রসুন বাটা- ২ চা চামচ, রসুন কুঁচি- ২ টেবিল চামচ (বাগার দেয়ার জন্য), গুঁড়া মরিচ– ১ চামচ (ঝাল কেমন চান তা বুঝে), গুঁড়া হলুদ– আধা চামচ, ধনিয়া পাতা– আধা চামচ, লবণ- পরিমাণমতো, তেল- পরিমাণমতো।

প্রণালী:

সজনে ডাঁটা কিনতে হবে দেখে-শুনে। মসুর ডাল ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখুন, এতে রান্নায় সময় বাঁচবে। তেল গরম করে পেঁয়াজ কুঁচি, রসুন বাটা ভেজে তাতে মরিচ হলুদ গুঁড়া এবং লবণ দিয়ে ভালো করে কষাতে থাকুন। তেল আলাদা হলে এক কাপ পানি দিয়ে দিন। কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দিন। এবার ডাল দিন এবং ভালো করে নেড়ে কষিয়ে নিন। আরো ১ কাপ পানি দিয়ে করে সিদ্ধ করুন। প্রয়োজনে আরো কিছু পানি দিতে পারেন এবং রঙ আপনার মনের মত হলে তাতে টমেটো ফালি করে দিয়ে দিন। ডাল না গললে ঘুটা দিতে পারেন। ব্যস হয়ে গেল মসুর ডাল রান্না।

ডাল হয়ে গেলে তাতে সজনে ডাঁটা দিয়ে দিন। সজনে ডাঁটা সিদ্ব হতে মিনিট বিশেক সময় নিতে পারে। প্রয়োজনে ঢাকনা দিয়ে হালকা আঁচে রাখুন। ঘরে ধনিয়া পাতা থাকলে দিন। ঘ্রাণ ও স্বাদ আরো বেড়ে যাবে।

অন্য একটা কড়াইয়ে সামান্য তেল নিয়ে ভাল করে গরম করুন এবং রসুন ভাজুন। হালকা হলুদ হলে তাতে সজনের ডাল দিয়ে দিন। এটা হচ্ছে বাগার। স্বাদ কয়েকগুণ বেড়ে যাবে। প্রয়োজনে আরো কিছু সময় হালকা আঁচে রাখুন ও লবণ দেখুন। হয়ে গেল ডাল দিয়ে সজনে ডাঁটা।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!