বাংলাদেশের ৯৭ শতাংশ পণ্যকে শুল্কমুক্ত সুবিধা দেবে চীন

0

সময় এখন ডেস্ক:

করোনা পরিস্থিতির মধ্যে বাংলাদেশকে বড় বাণিজ্য সুবিধা দিতে যাচ্ছে চীন। বাংলাদেশের ৮ হাজার ২৫৬টি পণ্য শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার পাবে চীনে। যা দেশটিতে রপ্তানি পণ্যের ৯৭ শতাংশ। স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশ এই সুবিধা পাবে। চেষ্টা করা হচ্ছে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পরেও যাতে এই সুবিধা অ’ব্যাহত থাকে।

গতকাল বৃহস্পতিবার (১৮ জুন) বিষয়টি নিশ্চিত করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, এটি অত্যন্ত ভালো খবর যে তারা আমাদের ৯৭ শতাংশ পণ্যের ওপর শুল্ক ও কোটামুক্ত সুবিধা দেবে। আমাদেরকে তারা জানিয়েছে।

চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান জানান, ৩টি পণ্য ক্যাটাগরিতে ৮ হাজার ২৫৬টি পণ্যের ওপর চীন এই সুবিধা দেবে। প্রথম ক্যাটাগরি হচ্ছে ‘সুবিধাপ্রাপ্ত দেশ স্বল্পোন্নত’, যার অধীনে ৫ হাজার ১৬১টি পণ্য, দ্বিতীয় ক্যাটাগরি ‘সুবিধাপ্রাপ্ত দেশ স্বল্পোন্নত-১’, যার অধীনে ২ হাজার ৯১১টি পণ্য এবং ‘সুবিধাপ্রাপ্ত দেশ স্বল্পোন্নত-২’, যার অধীনে ১৮৪টি পণ্য শুল্কমুক্ত সুবিধা পাবে।

কবে থেকে এই সুবিধা পাওয়া যাবে জানতে চাইলে তিনি বলেন, আগামী জুলাই থেকে বলবৎ হবে বলে আমাদের জানানো হয়েছে। স্বল্পোন্নত দেশ হিসেবে আমরা এই সুবিধা পাচ্ছি এবং এখন বড় চ্যালেঞ্জ হচ্ছে ২০২৭-এ যখন আমরা মধ্যম আয়ের দেশে সম্পূর্ণভাবে উন্নীত হবো তখনও যেন এই শুল্কমুক্ত সুবিধা অ’ব্যাহত থাকে।

বিশ্ব বাণিজ্য সংস্থার স্পেশাল ও ডিফারেনশিয়াল ট্রিটমেন্টের অধীনে এই সুবিধা অ’ব্যাহত রাখা যাবে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, আমরা ভালো করছি বলেই স্বল্পোন্নত দেশ থেকে বের হয়ে মধ্যম আয়ের দেশে উন্নীত হবো। এই জন্য আমাদের সুবিধা কর্তন করা হলে আমাদের সাজা দেওয়া হবে।

এই সিদ্ধান্তে দেশের ৭০ কোটি ডলারের রপ্তানি আয় বাড়বে জানিয়ে তিনি বলেন, এই শুল্কমুক্ত সুবিধার ফলে একদিকে যেমন রপ্তানি বাড়বে, তেমনি বিদেশি বিনিয়োগকারীদের অধিক পরিমাণে আকর্ষণ করা সম্ভব হবে।

ইতোমধ্যে স্টিল মিল ও কেমিক্যাল প্ল্যান্ট করার জন্য চীনা বিনিয়োগকারীরা আলোচনা করছে জানিয়ে তিনি বলেন, চীনা বিনিয়োগকারীরা বাংলাদেশের মতো দেশে বিনিয়োগ করে পণ্য উৎপাদন করার পরে আবার সেটি চীনে রপ্তানি করে। এ ধরনের রিলোকেশন এখন অনেক হচ্ছে।

শেয়ার করুন !
  • 324
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!