চীনা পণ্য বয়কটে উল্টো ভারতের লস হবে ১৭ বিলিয়ন ডলার!

0

আন্তর্জাতিক ডেস্ক:

ভারত চীনের সীমান্তে সংঘ’র্ষের ঘটনায় ভারতে চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছে দেশটির ব্যবসায়ী সংগঠনগুলো। আর বিশ্লেষকরা বলছেন, এতে উল্টো ভারতের লোকসান হতে পারে প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলার।

এনডিটিভি জানায়, চীনের সমস্ত পণ্য বয়কট করার ডাক দিয়েছে ভারত। এতে বড়সড় লসের মুখে পড়বে দেশটির ছোট থেকে বড় মাপের ব্যবসায়ীরা। প্রতিবাদকারীরা চীন থেকে পণ্য আমদানি বন্ধের দাবিতে একাট্টা হয়েছে গোটা ভারতজুড়ে। বছরে প্রায় ৭৪ বিলিয়ন ডলারের চীনা পণ্য আমদানি করে ভারত। চীন থেকে এসব পণ্য আমদানি বন্ধ করতে ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠক করেছেন ব্যবসায়ীরা।

জানা যায়, চীন থেকে সারা বছর আমদানি করা জিনিসের মধ্যে খুচরা ব্যবসায়ীরা বিক্রি করেন প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলারে। এসবের মধ্যে বেশিরভাগই খেলনা, পারিবারিক নিত্য প্রয়োজনীয় জিনিস, বৈদ্যুতিক ও ইলেকট্রনিক দ্রব্য এবং নানা রকমের প্রসাধনী।

ই-কমার্স সংস্থাগুলির সাধারণ সম্পাদক ভি কে বনসল সংবাদসংস্থা পিটিআইকে বলেন, আমরা ‘অল ইন্ডিয়া ব্যপার মন্ডল’ ফেডারেশন, আমাদের সংস্থার সমস্ত সদস্যদের চীনা পণ্য মজুত করতে এবং বিক্রি করা থেকে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বিরত থাকার পরামর্শ দিচ্ছি। আমরা সরকারকেও অনুরোধ করছি যাতে তারা ই-কমার্স সংস্থাগুলিকে চীনা পণ্য বিক্রি বন্ধ করার আদেশ দেয়।

কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সুশীল পোদ্দার জানান, তারা সদস্যদের যতটা সম্ভব চীনা পণ্যের বিক্রি বন্ধ করে দেওয়ার অনুরোধ করেছেন। পাশাপাশি কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স চীনের পণ্য আমদানি বয়কটের ডাক দিয়েছে।

খবরে বলা হয়, বয়কটের জন্য মোট ৩ হাজার চীনা পণ্যের একটা তালিকা তৈরি করা হয়েছে। আগামী বছরের মধ্যে আমদানি ১৩ বিলিয়ন মার্কিন ডলার কমানোর জন্য দাবি জানানো হয়েছে।

এনডিটিভি জানায়, বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার এবং ক্রিকেটার মাহেন্দ্র সিং ধোনি এবং শচীন টেন্ডুলকারকে অনুরোধ করা হয়েছে কোনও রকম চীনা সামগ্রীর বিজ্ঞাপনে কাজ না করতে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!