শি জিনপিং ভেবে কিম জংয়ের কুশপুতুল পুড়িয়েছে ভারত!

0

আন্তর্জাতিক ডেস্ক:

মঙ্গোলয়েড চেহারা হলেও বিশ্ববাসীর কাছে চীনা প্রেসিডেন্ট এবং উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার- দু’জনই বেশ পরিচিতমুখ। বিশেষ করে ভারতের প্রতিবেশী এবং সর্বশেষ ঘটনাবলীর কারনে চীনা প্রেসিডন্ট শি জিনপিং-কে তো সবারই চেনার কথা।

সম্প্রতি লাদাখ সীমান্তের ঘটনার প্রতিবাদে শি জিনপিংয়ের কুশপুত্তলিকা দাহ করতে রাস্তায় নেমেছে ভারতীয়রা। কিন্তু চীনা প্রেসিডেন্ট মনে করে উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার কিম জং উনের কুশপুত্তলিকা দাহ করেছে ভারতীয় জনতা!

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানিয়েছে, শি জিনপিংয়ের পরিবর্তে কিম জং উনের কুশপুত্তলিকা বানিয়ে তাতে আগুন দেয়ার মিশনে নেমেছে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপির নেতাকর্মীরা। আর এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতোমধ্যেই ভাইরাল হয়ে গেছে। বিজেপির নেতাকর্মীদের নিয়ে হাসি-মশকরা করছে খোদ ভারতীয়রাই। বিশেষ করে বিজেপির প্রতি-পক্ষ রাজনৈতিক দলগুলো এ ঘটনা নিয়ে ট্রল করছে ফেসবুক টুইটারে।

বিজেপি কর্মীদের এই কাণ্ডের সমালোচনা করে অনেকেই বলছেন, দেশের শ’ত্রু না চিনে লোক দেখানো প্রতিবাদে নেমেছে বিজেপি। উত্তর কোরিয়ার সঙ্গে এই মুহূর্তে ভারতের কোনো সমস্যা নেই। সমস্যা রয়েছে চীনের সঙ্গে। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে না চিনে উল্টো উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার কিম জং উনের কুশপুত্তলিকা দাহ করেছে তারা। এ ঘটনায় ভারতের ভাবমূর্তি ন’ষ্ট হয়েছে বলে জানান অনেকেই। আবার এরমধ্যে অনেকে এ-ও দাবি করেছেন, ক্ষমতাসীন বিজেপির রাজনীতি করতে আসা লোকজনের শিক্ষা দীক্ষার হার একেবারে শুন্যের কোঠায়।

প্রসঙ্গত, গত সোমবার লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের সঙ্গে গোলযোগের ঘটনার প্রতিবাদে চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছে ভারতীয়রা। বিভিন্ন জায়গায় চলছে মিছিল সমাবেশ।

এর আগে চীনের পণ্য বয়কটের ডাক দিয়েছে ভারতের সাধারণ মানুষ। আর সেই ডাকে সাড়া দিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে সম্মতিও জানিয়েছে দেশটির শীর্ষ ব্যবসায়ী সংগঠনগুলো। যদিও বিশ্লেষকরা বলছেন, এতে উল্টো ভারতের লোকসান হতে পারে প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলার!

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!