পিপিই ক্রয়ে দুর্নীতি, জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী গ্রেপ্তার

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা মোকাবেলায় প্রয়োজনীয় স্বাস্থ্য উপকরণ কেনায় দুর্নীতির অভিযোগে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়োকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনার জেরে তাকে আজ শনিবার আদালতে হাজির করার কথা।

তার বিরু’দ্ধে ড্রাক্স ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানকে অ’নিয়মের মাধ্যমে করোনা মোকাবেলায় প্রয়োজনীয় জরুরি ওষুধ ও ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) সরবরাহে ৪২ মিলিয়ন ডলারের কাজ পেতে সাহায্য করার অভিযোগ উঠেছে।

দেশটির দুর্নীতি দম’ন কমিশনের মুখপাত্র জন মাকামুরে বিষয়টি নিশ্চিত করে জানান, মোয়োকে হারারের রোডেসভাইল পুলিশ স্টেশনে রাখা হয়েছে। এ ঘটনায় ড্রাক্স ইন্টারন্যাশনালের স্থানীয় প্রতিনিধিকেও গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

এর আগে জিম্বাবুয়ের সাবেক পর্যটন মন্ত্রীকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল।

ইতালিতে ডিসেম্বর থেকেই করোনা ভাইরাসের অস্তিত্ব ছিল

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের কারনে প্রতিদিনই বাড়ছে আক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা। এরই মধ্যে এলো চাঞ্চল্যকর তথ্য। ফেব্রুয়ারিতে নয়, বরং ডিসেম্বরেই ইতালিতে করোনা ভাইরাসের অস্তিত্ব ছিল। দেশটির উত্তরের দুটি বড় শহরের নর্দমার পানিতে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। ইতালির জাতীয় স্বাস্থ্য ইনিস্টিটিউট (আইএসএস) ওই পানি নিয়ে গবেষণার পর এ তথ্য জানিয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে আইএসএস জানিয়েছে, গত বছরের শেষ দিকে মিলান ও তুরিন শহরের নর্দমার পানির নমুনা সংগ্রহ করা হয়। আর জানুয়ারিতে বোলোগনা শহর থেকে নমুনা সংগ্রহ করা হয়।

সংস্থার পানির মান বিশেষজ্ঞ গিউসেপ্পিনা লা রোজা ও তার দল ২০১৯ সালের অক্টোবর থেকে চলতি বছরের ফেব্রুয়ার পর্যন্ত পানির ৪০টি নমুনা পরীক্ষা করেন। দুটি গবেষণাগারে দুটি ভিন্ন পদ্ধতিতে এসব নমুনা পরীক্ষা করা হয়। দেখা গেছে, মিলান ও তুরিন থেকে ডিসেম্বরে সংগ্রহ করা নমুনায় সার্স-কভ-২ (করোনা ভাইরাস) এর উপস্থিতি রয়েছে।

এর আগে ফ্রান্সেও একইভাবে নর্দমার পানির নমুনা পরীক্ষায় ডিসেম্বরেই করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছিল।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে লোম্বার্ডি শহরে প্রথম করোনা রোগী শনাক্তের ঘোষণা দেয় ইতালি। দেশটিতে করোনা ভাইরাসে এ পর্যন্ত ৩৪ হাজার ৫০০ মানুষের মৃ’ত্যু হয়েছে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!