যেভাবে ইতালি-স্পেনে করোনা ছড়িয়েছে, প্রকাশিত বিস্ময়কর তথ্য

0

আন্তর্জাতিক ডেস্ক:

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রা’ন্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮৭ লাখ ৭৬ হাজার ৪৪৮ জন এবং মা’রা গেছে ৪ লাখ ৬২ হাজার ৮৯৭ জন।

করোনার তা’ণ্ডবে ধ্বং’সযজ্ঞে পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা। সে দেশে এখন পর্যন্ত আক্রা’ন্ত হিসেবে শনাক্ত হয়েছে ২২ লাখ ৯৭ হাজার ৩৬০ জন এবং মা’রা গেছে ১ লাখ ২১ হাজার ৪০৭ জন।

এছাড়া রাশিয়া এবং অপর দুই অর্থনৈতিক শক্তিধর দেশ ইতালি ও স্পেনের অনেক মানুষের মৃ’ত্যু হয়েছে। আর করোনা কীভাবে ছড়িয়ে গেল তা শনাক্ত করতে বিস্ময়কর তথ্য পেয়েছেন গবেষকরা।

ইতালির স্বাস্থ্য বিষয়ক একটি প্রতিষ্ঠান নর্দমার ময়লা পানিতে করোনা ভাইরাসের অস্তিত্ব পেয়েছে। গত বছরের ১৮ ডিসেম্বর ওই পানি সংগ্রহ করা হয়েছিল। এর ২ মাস পর ফেব্রুয়ারির মাঝামাঝি প্রথম ইতালিয়ান নাগরিকের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়।

আইএসএস ইন্সটিটিউট-এর বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইতালির মিলান ও তুরিন শহর থেকে গত ডিসেম্বরে সংগ্রহ করা নর্দমার পানিতে করোনা ভাইরাসের অস্তিত্ব পেয়েছেন গবেষকরা। এছাড়া বলগনায় জানুয়ারিতে করোনা ভাইরাসের অস্তিত্ব মেলে।

আইএসএস ইনস্টিউট জানায়, গবেষণার ফলাফল ইতালিতে করোনা ভাইরাস ছড়ানোর বিষয়টি বুঝতে সহায়তা করছে। আগে নর্দমার নমুনা কৌশলগত কার্য সংগ্রহ করার আন্তর্জাতিক শক্ত প্রমাণও নিশ্চিত করেছে তারা।

ইউরোপের প্রথম দেশ হিসেবে করোনা ভাইরাসের তা’ণ্ডবের মুখে পড়ে ইতালি। দেশটিতে প্রথম লকডাউন ঘোষণা করা হয়। দেশটির লম্বারডি অঞ্চলের কডঙ্গও শহরে প্রথম করোনা ভাইরাস আক্রা’ন্ত রোগী মেলে। এর আগে চীনের এক দম্পতি সেখানে বেড়াতে এসেছিলেন।

ফেব্রুয়ারির ২১ তারিখ কডঙ্গও শহরকে রেড জোন ঘোষণা করে বন্ধ করে দেওয়া হয়। এরপর লম্বারডি অঞ্চলের অন্যান্য শহরকে অন্য শহরের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়।

এদিকে স্পেনের একটি গবেষণায় জানা গেছে, চলতি বছরের জানুয়ারির মাঝামাঝিতে সংগ্রহ করা ময়লা পানিতে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এর ৪০ দিন পরেই স্পেনের প্রথম নাগরিক করোনা ভাইরাসে আক্রা’ন্ত হিসেবে শনাক্ত হন।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুন !
  • 99
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!