তবুও ফ্রন্টলাইনেই আছেন আওয়ামী রাজনীতিবিদরা

0

বিশেষ প্রতিবেদন:

করোনা সং’কটের শুরুতে রাজনীতিবিদরা কোয়ারান্টাইনে চলে গিয়েছিলেন, ফ্রন্টলাইনে এসেছিলেন আমলারা। করোনা সং’কটের প্রথম ধাপে আমলাদের জয়জয়কার ছিলো, আমলাদের দিয়েই সবকিছু করানো হচ্ছিলো। স্থানীয় পর্যায়ের ত্রাণ বিতরণ থেকে শুরু করে স্থানীয় জেলা পর্যায় তদারকি সবকিছুই আমলাদের হাতে ন্যস্ত করা হয়েছিলো, দর্শকদের সারিতে বসে গিয়েছিলেন রাজনীতিবিদরা এবং তারা হয়েছিলেন ভূমিকাহীন।

কিন্তু করোনা সং’কট যতই দীর্ঘায়িত হচ্ছে ততই রাজনীতিবিদরা আবার ড্রাইভিং সিটে বসছেন। রাজনীতিবিদদের গুরুত্ব বাড়ছে। সরকারের নীতি নির্ধারকরা দেখছেন, করোনার মতো একটি সং’কট মোকাবেলার ক্ষেত্রে কেবল আমলাতান্ত্রিক প্রক্রিয়া দিয়ে করোনার মত একটি দীর্ঘমেয়াদি সং’কট মোকাবেলা করা সম্ভব না। এ কারণে রাজনৈতিক উদ্যোগ, তৎপরতা বাড়ছে এবং রাজনীতিবিদরা আবার ড্রাইভিং সিটে চলে আসছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গত কয়েকদিন ধরেই অত্যন্ত সরব। বিশেষ করে স্বাস্থ্য অধিদপ্তর এর মহা পরিচালকের ‘দায়িত্বজ্ঞানহীন ও কান্ডজ্ঞানহীন’ উক্তির কঠোর সমালোচনা করে তিনি সারাদেশের মানুষের প্রশংসা ধন্য হয়েছেন। তিনি আবার লাইম লাইটে চলে এসেছেন। আওয়ামী লীগ সভাপতির সঙ্গে তিনি প্রতিদিন কথা বলছেন। তার মন্ত্রণালয় সহ অন্যান্য মন্ত্রণালয়ের কাজকর্মের ব্যাপারেও তিনি খোঁজ খবর নিতে শুরু করেছেন, সেখানে তিনি নির্দেশনা-পরামর্শ দিচ্ছেন।

কৃষিমন্ত্রী ড. আব্দুল রাজ্জাক বোরো ধান কাটার নেতৃত্ব দিয়ে আলোচনায় এসেছেন। সেই মন্ত্রণালয়ে আমলাতান্ত্রিক জটিলতাগুলোকে পাশ কাটিয়ে সরাসরি প্রধানমন্ত্রীর সাথে যোগাযোগ করে কৃষকরা যেন ন্যায্যমূল্য পায় এবং ধানকাটা যেন নিশ্চিত হয় সে ব্যাপারে তদারকি করেছেন।

ধানকাটার ক্ষেত্রে প্রশাসনিক উদ্যোগের চেয়ে রাজনৈতিক উদ্যোগ বিশেষ করে তৃণমূলের ছাত্রলীগ, যুবলীগ এবং অন্যান্য অঙ্গসহযোগী সংগঠনের উদ্যোগগুলো ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। তাদের উদ্যোগের কারণেই প্রতিকুল পরিস্থিতির মধ্যেও সফলভাবে ধান কাটা সম্ভব হয়েছে এবং ঐ মন্ত্রণালয়ের রাজনৈতিক কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের ডা. দীপু মনি করোনা সং’কটের শুরু থেকেই নানা উদ্যোগ এবং পরিকল্পনা গ্রহণ করছিলেন এবং প্রতিকূল পরিস্থিতির মধ্যেও তিনি এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করে প্রশংসিত হয়েছেন। এর মধ্যে দিয়ে তিনি তার রাজনৈতিক মন্ত্রণালয়ের কর্তৃত্ব প্রতিষ্ঠিত করেছেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস চালু করার প্রক্রিয়া গ্রহণ করেও দীপু মনি প্রশংসিত হয়েছেন। যখন আমলারা শিক্ষাকে উপেক্ষা করার কৌশল গ্রহণ করেছিল, শুধু করোনা এবং অর্থনৈতিক সং’কটকে নিয়ে তারা ব্যস্ত ছিলো, তখনড ডা. দীপু মনির উদ্যোগে করোনা সং’কটে শিক্ষাও যে একটি গুরুত্বপূর্ণ বিষয় সেটি সামনে আসে।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ করোনার শুরু থেকেই লাইম লাইটে ছিলেন। রাজনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে তিনি জোরালো বক্তব্য রাখছিলেন, মন্ত্রণালয়ের দেখভাল করা এবং রাজনৈতিক বিষয়গুলোর উপর নজরদারি রেখে শুরু থেকেই তিনি আলোচিত এবং তার মন্ত্রণালয়ের কর্তৃত্ব তিনি শুরু থেকেই রেখেছিলেন। এখন করোনা সং’কট দীর্ঘায়িত হওয়ার প্রেক্ষাপটে তিনি সরকারের অন্যতম নীতি নির্ধারক হয়েছেন। বিভিন্ন ক্ষেত্রে তিনি করণীয় নিয়ে পরামর্শ দিচ্ছেন, খোঁজখবর রাখছেন।

এভাবে বিভিন্ন মন্ত্রণালয়ের রাজনৈতিক মন্ত্রীরা ক্রমশ তৎপর এবং রাজনৈতিক সঠিক সিদ্ধান্ত জনগণের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। জনগণ দেখছেন, আমলাতান্ত্রিক উদ্যোগের চেয়ে রাজনৈতিক মন্ত্রীদের উদ্যোগ ভালো, জনবান্ধব এবং জনকল্যানমুখী। এ কারণেই সরকারের উপর জনগণের আস্থা বেড়েছে এবং মন্ত্রিসভার অনেকেই এটা দেখে তারাও সচল হবার চেষ্টা করছেন। এর ফলে সরকারের সঙ্গে, সরকারের নীতি নির্ধারকদের সঙ্গে প্রধানমন্ত্রীও এখন মন্ত্রিসভার প্রতি আস্থা রাখতে পেরেছেন।

করোনা সং’কট এর সময়েও বাজেট দিয়ে প্রশংসিত হয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। বিশেষ করে তিনি যেটা বলেছেন, মানুষকে বাঁচানোই হলো আসল কথা, টাকার কথা পরে চিন্তা করতে হবে- এ কথাটি সাধারণ মানুষের মধ্যে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

দেখা যাচ্ছে, রাজনীতিবিদরাই জনগণের কথা ভাবেন এবং সং’কট মোকাবেলায় জনকল্যাণের চিন্তা করেন। এই বাস্তবতাই কিছুদিন আমলাতান্ত্রিক কর্তৃত্বের উপর এখন রাজনীতিবিদরা লাইম লাইটে এসেছেন এবং তারাই ফ্রন্টলাইনে থেকে পরিস্থিতি মোকাবেলা করার প্রক্রিয়া শুরু করেছেন।

বাংলাইনসাইডার

শেয়ার করুন !
  • 505
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!