‘ফ্রি ডায়েট চার্ট করে না দিলে ইনবক্সে গালাগালি দেয়’

0

অনলাইন ডেস্ক:

মেডিসিনের দোকানে গিয়ে কি কেউ বলেন, ভাই আমার জ্বর, আমারে প্যারাসিটামল ফ্রি দেবেন? স্কুলে গিয়ে কেউ বলেন, স্যার আমারে ক্লাস ফাইভ এর পড়া ফ্রি দিবেন, ডাক্তারের কাছে কেউ বলেন, আমার এই সমস্যা আমারে একটা ফ্রি প্রেসক্রিপশন দিবেন? দোকানে গিয়ে কেউ বলেন, ভাই আমারে জিনিস গুলো ফ্রি দিবেন?

তাহলে একজন ডায়েটিশিয়ানকে কেন বলেন, আচ্ছা আমারে একটা ডায়েট চার্ট দিবেন? আশ্চর্য হই, এখানে টাকা বিষয় নয়, বিষয়টা হলো, আরে খাওয়া দাওয়া তো সবাই জানে, তাও দেখি কি বলে! তুচ্ছতা’চ্ছিল্য তাই না? ৫ বছর লেখা পড়া করা সায়েন্স হলো পুষ্টি বিজ্ঞান। এতো সোজা? রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, রোগ দ্রুত সারিয়ে তুলতে, লম্বা হতে, সৌন্দর্য রক্ষায়, শক্তি বাড়াতে, বুদ্ধি বাড়াতে, ভালো থাকতে, রোগ নিয়ন্ত্রণে রাখতে কীসে না প্রয়োজন ডায়েট এর?

আমি পেজ চালাই, ওখানে অনেকে ইনবক্সে গালাগালি দেয়, চার্ট না দিলে। আশ্চর্য? না দিলে আ’জেবাজে কমেন্ট। কেনো এটা তো একটা সার্ভিস। তাই বলে ম’রতে ধরলে তো অক্সিজেনও কিনতে হয়। সুস্থ থাকলে তো আল্লাহর দেয়া ফ্রি অক্সিজেনেই বেঁচে থাকি। তারপর সমস্যায় পড়লে তো সেই অক্সিজেনই কিনতে হয়।

খাদ্য যখন খাবেন তখন তা ফ্রি (নিজ বাড়িতে)। কিন্তু ডায়েট যখন নিবেন তখন তা বাঁচার জন্য প্রয়োজন, তাই অক্সিজেনের মত তা কিনেই নিতে হবে। মনে রাখবেন, পৃথিবীতে সব কিছু হালাল করে নেয়া ভালো, হালাল জিনিস কাজে লাগে দ্রুত।

* ডায়েটিশিয়ান পরিচয় জানার পর অতি উৎসাহী মানুষজন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বারবার ফ্রি ডায়েট চার্ট করে দেয়ার জন্য লেখককে অনুরোধ করেন। না পেলে সেজন্য যাচ্ছেতাই আচরণ করেন। এখানে উল্লেখ্য, ডায়েট চার্ট তৈরীর জন্য সবারই নানারকম পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন হয়। শুধু ওজন আর উচ্চতা দিয়ে ডায়েট চার্ট তৈরী করা সম্ভব না। এজন্য রক্ত পরীক্ষাসহ অনেকগুলো বিষয় সম্পর্কে চিকিৎসকের সাথে আলাপ আলোচনা করতে হয়।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: তামান্না চৌধুরী
প্রিন্সিপাল ডায়েটিশিয়ান, এভারকেয়ার হসপিটাল

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!