করোনার মধ্যেই জার্মানিতে হঠাৎ দোকানপাট ভা’ঙচুর ও লু’টপাট!

0

আন্তর্জাতিক ডেস্ক:

বিভিন্ন দেশের মতো জার্মানি যখন করোনা ভাইরাসে জ’র্জরিত, ঠিক সে সময় দেশটির স্টুটগার্ট শহরে ছড়িয়ে পড়েছে সহিং’সতা। হঠাৎ ছড়িয়ে পড়া এই ঘটনায় অসংখ্য দোকানপাট ভা’ঙচুরের পাশাপাশি লু’টপাট করা হয়েছে।

এ ঘটনায় জড়িত অভিযোগে অন্তত ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এতে আহত হয়েছেন কয়েক ডজন পুলিশ কর্মকর্তা।

জানা যায়, রবিবার মধ্যরাতে শ্লসপ্লেৎস স্কয়ার এলাকায় মা’দক পরীক্ষা করছিল পুলিশ। এ সময় বেশ কয়েকটি গ্রুপ জড়ো হয়ে পুলিশের সঙ্গে বিবা’দে জড়ায় এবং এক পর্যায়ে চ’ড়াও হয়। এতে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হন।

পুলিশ জানিয়েছে, ধীরে ধীরে অনেক বড় আকারে ছড়িয়ে পড়ে এ ঘটনা। এতে অংশ নিয়েছিল ৫ শতাধিক মানুষ। লোকজন হাতের কাছে যে যা পেয়েছে তা নিয়ে রাস্তায় বেরিয়ে পড়ে। ইট পাথর নিয়ে পুলিশের গাড়ি ভেঙে দেয়। পরে আশপাশের দোকানপাটে ঢুকে পড়ে ব্যাপক উৎসাহ নিয়ে।

টুইটারে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, লোকজন দোকানের জানালা ভেঙে ভেতরে ঢুকে পড়েছে। যে যা পারছে মালামাল নিয়ে দৌড়ে পালিয়ে যাচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ওই এলাকার একটি জুয়েলারির দোকান সম্পূর্ণ খালি করে ফেলেছে জনতা। এমনকি কয়েকটি মোবাইল ফোনের দোকানও লু’টপাট হয়েছে।

পরে রাত ৩টার দিকে বাড়তি পুলিশ সদস্যরা পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

স্টুটগার্টের মেয়র ফ্রিৎজ কুন এক টুইটে জানিয়েছেন, তিনি এমন ঘটনায় বিস্মিত। এ ঘটনার যথাযথ তদন্ত হবে বলে আশ্বাস দিয়েছেন মেয়র।

বাডেন-উটেমবার্গ রাজ্যের প্রধান উইনফ্রায়েড ক্রেশম্যান এ ঘটনাকে অবিশ্বাস্য বলে আখ্যা দিয়েছেন। এমন কর্মকাণ্ডে জড়িতদের শিগগিরই শনাক্ত করে আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন তিনি। সূত্র: ডয়েচে ভেলে

ইউরোপ আর্থিকভাবে কত দুর্বল, প্রমাণ দিয়েছে করোনা: ম্যার্কেল

জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেছেন, ইউরোপিয়ান প্রজেক্ট এখনো কতটা দুর্বল, তা প্রকাশ করে দিয়েছে মহামা’রী করোনা ভাইরাস। স্পষ্ট করে বলতে গেলে করোনা এবং এর কারণে যে আর্থিক ধ’সের সৃষ্টি হয়েছে তা ইউরোপের ইতিহাসে সবচয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে।

করোনায় ক্ষ’তিগ্রস্ত ইউরোপের অর্থনীতি পুনরুদ্ধারে একসঙ্গে কাজ করতে ওই অঞ্চলের দেশগুলোর সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল।

জার্মানির সংসদে ভাষণ প্রদানের সময় অ্যাঙ্গেলা ম্যার্কেল বলেন, ইউরোপীয় দেশগুলোকে আর্থিক ক্ষ’তি কাটিয়ে উঠে টিকে থাকতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। অন্যথায় এই অঞ্চলের দেশগুলোকে দীর্ঘস্থায়ী সমস্যায় পড়তে হবে বলে সতর্ক করে দেন তিনি।

শেয়ার করুন !
  • 120
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!