এবার হজে সুযোগ পাবেন সর্বোচ্চ ১ হাজার জন

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাসের কারণে এ বছর সীমিত আকারে হজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। সিদ্ধান্ত অনুযায়ী, নতুন করে অন্য দেশ থেকে কেউ হজ পালনে যেতে পারবেন না; সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের মধ্য থেকেই সীমিত সংখ্যকদের নিয়ে পালিত হবে ধর্মীয় এই আনুষ্ঠানিকতা।

তবে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এবার সর্বোচ্চ ১ হাজার জন হজ পালনে অনুমতি পাবেন।

মঙ্গলবার সাংবাদিকদের সৌদি আরবের হজ মন্ত্রী মোহাম্মাদ বাতেন এ তথ্য দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। তিনি বলেন, সংখ্যাটা হবে ১ হাজার জনের মতো। এর চেয়ে কিছু সংখ্যক কম হতে পারে। তবে যাদের হজ পালনের সুযোগ দেওয়া হবে তাদের কীভাবে নির্বাচন করা হবে এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি।

এদিকে, দেশটির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ জানান, জুলাইয়ের শেষ দিকে অনুষ্ঠেয় এবারের হজে যাদের অনুমতি দেওয়া হবে তাদের বয়স ৬৫ বছরের নিচে নির্ধারণ করে দেওয়া হবে। মক্কায় পৌঁছানোর আগে হাজিদের করোনা ভাইরাস টেস্ট করা হবে। হজ শেষে ফিরে যাওয়ার পর তাদের কোয়ারান্টাইনে রাখা হবে।

করোনার কারণে মার্চে ওমরাহ হজসহ মক্কা-মদিনায় অনেক ধর্মীয় কার্যক্রম বাতিল করে সৌদি আরব। বার্ষিক হজের পরিকল্পনা না নিয়ে ধৈর্য্য ধরতে মুসলিম উম্মার প্রতি আহ্বান জানিয়েছিল দেশটির হজ কর্তৃপক্ষ।

করোনার কারণে এবার সৌদি আরবে জনসমাগম করে ঈদের জামাতও অনুষ্ঠিত হয়নি। তবে ইতিমধ্যে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় মসজিদগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ধর্মীয় গুরুত্ব ছাড়াও সৌদি আরবের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম প্রধান মাধ্যম হচ্ছে হজ। প্রতি বছর হজ ও ওমরাহ থেকে ১২ বিলিয়নেরও বেশি ডলার আয় করে দেশটি।

এদিকে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মুসলমানের দেশ ইন্দোনেশিয়া আগেই জানিয়েছে তারা এ বছর তাদের নাগরিকদের হজের অনুমতি দেবে না। একই সিদ্ধান্ত নেয় মালয়েশিয়া।

প্রসঙ্গত, সৌদি আরবে এখন পর্যন্ত করোনা রোগী চিহ্নিত হয়েছেন ১ লাখ ৬১ হাজারের বেশি। প্রাণ গেছে ১ হাজার ৩০৭ জনের।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!