৭ দিনে করোনা দূর করার ওষুধ বানালেন বাবা রামদেব!

0

আন্তর্জাতিক ডেস্ক:

যোগ সাধনায় সব রোগ দূর করা সম্ভব- এমন মতবাদের ধারক ও প্রচারক বাবা রামদেব। তার আয়ুর্বেদ ওষুধ বিক্রয়কারী প্রতিষ্ঠান পতঞ্জলি এবার নিয়ে এলো করোনার ওষুধ। বিশ্বের সর্বত্র বিজ্ঞানীরা যেখানে ব্যস্ত সময় পার করছেন করোনার একটি ভ্যাক্সিন তৈরীর জন্য, সেখানে বাবা রামদেব ঘোষণা দিলেন তার ওষুধে করোনা দূর হবে।

ভারতের প্রখ্যাত যোগগুরু বাবা রামদেব আজ মঙ্গলবার হরিদ্বারের যোগপীঠে এক সাংবাদিক সম্মেলন ডেকে কোভিড ১৯-এর জন্য আয়ুর্বেদিক ওষুধ ‘স্বসরি বটি করোনিল’ বাজারে আনার ঘোষণা দিলেন।

তিনি দাবি করেন, ক্লিনিক্যাল কেস স্টাডি ও নিয়ন্ত্রিত পরীক্ষা চালিয়ে দেখা গেছে, ৬৯ শতাংশ রোগী ৩ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠেছে এবং ৭ দিনের মধ্যে ১০০ শতাংশই সুস্থ হয়ে উঠেছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ব্যবহৃত উপাদান সম্পর্কে রামদেব জানান, তারা নানা খনিজ ব্যবহার করে এটি তৈরি করেছেন। ‘স্বসরি বটি করোনিল’ এর জন্য ১০০টিরও বেশি সক্রিয় মিশ্রণ ব্যবহার করা হয়েছে। এতে রয়েছে ফাইটোকেমিক্যালস ও ফাইটোমেটাবোলিটিসও।

এদিকে পতঞ্জলি আয়ুর্বেদের সহ-প্রতিষ্ঠাতা এ বিষয়ে টুইট করে জানিয়েছেন, এর সঙ্গে থাকছে বৈজ্ঞানিক নথিও। তারা র‌্যান্ডমাইজড প্ল্যাসিবো কন্ট্রোলড ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছেন। অচিরেই সাংবাদিক সম্মেলনে পরীক্ষার ফল জানাবেন।

এর আগে চলতি মাসের প্রথমে পতঞ্জলি আয়ুর্বেদ দাবি করেছিল, তারা কোভিড-১৯ এর প্রতিষেধক খুঁজে পেয়েছে। তাদের উদ্ভাবিত ওষুধের সাফল্যের হার ৮০ শতাংশ।

পতঞ্জলি যোগপীঠের চিফ এক্সিকিউটিভ অফিসার আচার্য বালকৃষ্ণ বলেন, এটি প্রয়োগের পর বহু করোনা রোগীর পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। আমরা বিভিন্ন বয়সের রোগীদের ক্ষেত্রে এর প্রভাব সংক্রান্ত ক্লিনিক্যাল ডেটা সংগ্রহ করেছি। এরপর আমরা নিয়ন্ত্রিত ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করব।

ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সেখানে বর্তমানে করোনা ভাইরাস আক্রা’ন্তের সংখ্যা ৪ লাখ ৪০ হাজার ২১৫। বিশ্বে সবচেয়ে বেশি আক্রা’ন্ত দেশগুলোর তালিকায় ভারত ৫ম স্থানে। সূত্র- এবিপি।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!