সীমান্ত রক্ষায় মার্কিন সামরিক সরঞ্জাম কিনছে ভারত

0

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের সঙ্গে চীনের সম্পর্ক এখন নড়বড়ে। এদিকে রাশিয়া গিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। শোনা যাচ্ছে বিভিন্ন সামরিক সরঞ্জাম কেনার বিষয়ে কথা হবে সেখানে। আবার অন্যদিকে আমেরিকা থেকেও সরঞ্জাম কিনতে চায় ভারত। তৎপরতার সঙ্গে চলছে সামরিক সরঞ্জাম কেনার কাজ।

সম্প্রতি, সামরিক সরঞ্জাম কিনতে ভারতীয় সেনাকে বিশেষ আর্থিক ক্ষমতা দেয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। সেই অর্থ দিয়েই আমেরিকা থেকে কেনা হচ্ছে বিশেষ কামান। জানা গেছে, M777 Howitzer gun কিনতে চলেছে ভারত।

সূত্রের খবর, ইস্টার্ন লাদাখ সেক্টরে বসানোর জন্য এসব উন্নত সরঞ্জাম কেনা হচ্ছে। এর আগে বালাকোট এয়ার স্ট্রাইকের পর এই কামানের অর্ডার দেয়া হয়েছিল। এবার সেটাই সংখ্যায় আরও বাড়ানো হচ্ছে। এই কামানের নিশানা একেবারে নিখুঁ’ত। ৪০ থেকে ৫০ কিলোমিটার দূরে অ’ব্যর্থভাবে লক্ষ্যে আঘা’ত হানতে পারে এটি।

ভারত সীমান্তে বর্তমানে কঠিন পরিস্থিতি। ২০ সেনা সদস্য নিহ’ত হওয়ার পর থেকে পরিস্থিতি টালমাটাল। কী পদক্ষেপ নেয়া হবে, তা নিয়ে দিল্লিতে চলছে দফায় দফায় বৈঠক। এরই মধ্যে সামরিক সরঞ্জাম কেনার ক্ষেত্রে অনুমোদন দিয়েছে ভারত সরকার।

তিন বাহিনীকেই নিজ নিজ প্রয়োজন অনুযায়ী সামরিক সরঞ্জাম কেনার আর্থিক ক্ষমতা দিয়েছে কেন্দ্র। ৫০০ কোটি টাকায় যে কোনও সরঞ্জাম কেনার ক্ষেত্রে অনুমোদন দেয়া হয়েছে। যাতে ভবিষ্যতে যে কোনও ধরনের সমস্যায় আরও বেশি করে তেরি থাকতে পারে ভারত।

সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা জানিয়েছেন, তিন বাহিনী ভাইস চিফদের এই ৫০০ কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার অনুমোদন দেওয়া হবয়েছে। যে যে ক্ষেত্রে অভাব রয়েছে, তা পূরণ করার জন্য বলা হয়েছে।

এর আগে উরি এবং বালাকোটে স্ট্রাইকের পরও এমনই আর্থিক ক্ষমতা দেওয়া হয়েছিল ভারতীয় সেনাকে। সেইসময় বেশ কিছু সামরিক সরঞ্জাম কেনা হয়। যার মধ্যে ছিল স্পাইস ২০০০ মিসাইল, স্ট্রর্ম গ্রাউন্ড মিসাইলসহ একাধিক সরঞ্জাম। ইসরায়েল থেকে কেনা হয়েছিল স্পাইস অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইল।

শেয়ার করুন !
  • 221
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!