৪৮ দিনের শিশুর ওপেন হার্ট সার্জারি, বের হলো ফাঙ্গাল বল

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

ভারতে ৪৮ দিন বয়সী এক শিশুর ওপেন হার্ট সার্জারি করা হয়েছে। জন্মের ১৫ দিন পর থেকেই শিশুটির জ্বর হয়। প্রাথমিক অনুমানের ভিত্তিতে নিওনেটাল মেনিনজাইটিসের চিকিৎসা করেও উন্নতি না হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষায় জানা যায়, ইনফেক্টিভ এন্ডোকার্ডিটিস হয়েছে তার।

ইনফেক্টিভ এন্ডোকার্ডিটিস কী?

হৃৎপিণ্ডের ভেতরে ফাঙ্গাস বা ছত্রাক এর কারণ। মূলত সেপ্টিসেমিয়া থেকে এই সংক্র’মণ হয়। শিশুটির হৃৎপিণ্ডের বাঁ দিকের অলিন্দে দেড় সেন্টিমিটার আয়তনের একটি ‘ফাঙ্গাল বল’ ছিল। হাসপাতাল সূত্রের খবর, শুরুতে শিশুটির অ্যান্টি-ফাঙ্গাল চিকিৎসা হয়েছিল। তা সত্ত্বেও ওই বল বেড়ে বাঁ দিকের অলিন্দ দখ’ল করে নেয়। ফলে শ্বাসক’ষ্ট শুরু হয়েছিল শিশুটির। সার্জারির সিদ্ধান্ত হয় তখনই।

৪৮ দিনের শিশুটির ওপেন হার্ট সার্জারি করে বের করা হয় বলটি। পাশাপাশি হৃৎপিণ্ড পরিষ্কার করে ইনট্রাভেনাস ইঞ্জেকশনের মাধ্যমে অ্যান্টিবায়োটিক দেওয়ার চ্যানেলও বদলে দেওয়া হয়। তথ্য বলছে, ১ লক্ষ শিশুর মধ্যে খুব বেশি হলেও ১১২ জন ইনফেক্টিভ এন্ডোকার্ডিটিসে আক্রা’ন্ত হয়।

চিকিৎসক সুশান মুখোপাধ্যায়ের মতে, জন্মের পরেই শিশুটির সেপ্টিসেমিয়া হয়েছিল বলে জানা গিয়েছে। সেই কারণেই ওই ছত্রাক তৈরি হয়। হৃৎপিণ্ডের বাঁ দিকের অলিন্দ থেকে বিশুদ্ধ রক্ত শরীরে ছড়িয়ে পড়ে। তাই সেখানে থাকা ওই ফাঙ্গাল বল ভেঙে রক্তের মাধ্যমে শরীরে ছড়িয়ে পড়ার আশ’ঙ্কা প্রতি মুহূর্তে ছিল। তেমন হলে শিশুটির স্ট্রোক হতে পারত। এমনকি, মস্তিষ্ক, কিডনিসহ সব অঙ্গ সংক্র’মিত হত।

সার্জারি পরবর্তী দেখভালও ছিল গুরুত্বপূর্ণ। ওই সময়ে তার অ্যান্টি-ফাঙ্গাল চিকিৎসা হয়। সারা জীবন এই শিশুকে অ্যান্টি-ফাঙ্গাল চিকিৎসা দিতে হবে বলে বলছেন চিকিৎসকরা। সার্জারির পর ৬ সপ্তাহের ইন্ট্রাভেনাস অ্যান্টি-ফাঙ্গাল কোর্স করানো হয়েছে। তবে শিশুটিকে নিয়মিত চিকিৎসকের পর্যবেক্ষণে থাকতে হবে।

এত ছোট শিশুর হৃৎপিণ্ডে ছত্রাকের সংক্র’মণ বিরল বলে জানান কার্ডিয়োথোরাসিক শল্য চিকিৎসক কুণাল সরকার। তার মতে, সদ্যোজাতের অঙ্গ ও নার্ভ অপরিণত থাকায় সার্জারির ঝুঁ’কি ছিল। এই সংক্র’মণ শরীরে ছড়িয়ে পড়ার ভ’য়ও ছিল। পরেও সংক্র’মণ ফিরে আসতে পারে। তাই যেমন অ্যান্টি-ফাঙ্গাল চিকিৎসা করাতে হবে, তেমনই তার পার্শ্ব প্রতিক্রিয়ার দিকেও নজর রাখতে হবে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!