গোবরের দাম নির্ধারণে ৫ সদস্যের কমিটি গঠন!

0

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে গবাদিপশুকে কৃষকদের কাছে অর্থনৈতিকভাবে লাভবান করে তুলতে এবার গোবর কেনার কথা ঘোষণা করল ছত্তিশগড়ের রাজ্য সরকার। রাজ্য মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বৃহস্পতিবার এই নয়া প্রকল্পের কথা ঘোষণা করেন। তিনি জানান, হরেলি (স্থানীয় উত্‍‌সব) থেকেই এই প্রকল্প চালু হয়ে যাবে।

গোবর বিক্রি করে কত রুপি পাবেন কৃষকরা? মুখ্যমন্ত্রী জানান, আগামী ৭-৮ দিনের মধ্যেই গোবরের দাম নির্ধারিত করা হবে। এই জন্য ৫ সদস্যের একটি মন্ত্রী কমিটি তৈরি হয়েছে। কৃষি ও পানিসম্পদ মন্ত্রী রবীন্দ্র চৌবেকে এই কমিটির চেয়ারম্যান করা হয়েছে।

এমন একটি পরিকল্পনার কারণ হিসেবে ভূপেশ বাঘেল জানান, গরু ছেড়ে রাখার একটি ধারা লোকজনের মধ্যে রয়েছে। গবাদিপশু রাস্তাঘাটে অবাধে বিচরণ করায় অনেক বার দুর্ঘটনা ঘটেছে। যার জেরে প্রাণহা’নিও হয়েছে। আবার ছাড়া গরু অন্যের ফসল খেয়ে ন’ষ্ট করেছে, এমনও হয়েছে। মুখ্যমন্ত্রীর কথায়, গরু ছেড়ে রাখার এই যে ধারা চলে আসছে, তা বন্ধ করতেই এই পদক্ষেপ।

বাঘেল আরো জানান, গরু দুধ দেওয়া বন্ধ করলে, অনেকেই সেই গরুকে ঘরে রাখেন না। মালিকানাহীন, পরিত্য’ক্ত হয়ে, রাস্তায় চরে বেড়ায়।

মুখ্যমন্ত্রীর ধারণা, সরকারি উদ্যোগে গোবর কেনা শুরু হলে, আর্থিক উপার্জনের কথা ভেবে, কেউ আর গরু ছেড়ে রাখবেন না। শুধু কৃষক বলে নয়, বাড়িতে গরু রয়েছে, এমন যে কারও থেকে সরকার গোবর কিনবে। সূত্র: এই সময়।

গরুর ঋণ আমরা কখনও শোধ করতে পারব না: মোদী

ভারতের ঐতিহ্য ও সংস্কৃতিতে গরু কীভাবে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে বৃন্দাবনে এক অনুষ্ঠানে কিশোর শিক্ষার্থীদের গত বছরের শেষ দিকে সেই বার্তা দিয়েছিলেন নরেন্দ্র মোদী। সে সময় উত্তরপ্রদেশের বৃন্দাবনে ওই অনুষ্ঠানে যান মোদী।

কৃষ্ণের শহর বৃন্দাবনে গিয়ে মোদী বলেন, দুধের কারনে আমরা গরুর ঋণ কোনোদিন শোধ করতে পারব না। গরু ভারতের সংস্কৃতির এক গুরুত্বপূর্ণ অংশ।

গ্রামের অর্থনীতিতে গৃহপালিত প্রাণীটি কতটা গুরুত্বপূর্ণ, সেটি বোঝাতে বাজেটে সরকার এ বিষয়ে কী কী স্কিম রেখেছে সেটি উল্লেখ করেন। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল রাম নায়েক ও সাংসদ হেমা মালিনী।

শেয়ার করুন !
  • 61
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!